ইসলামী পবিত্রতা রক্ষায় ইন্দোনেশিয়াতে ‘ভ্যালেন্টাইনস ডে’ নিষিদ্ধ

0

ইসলামী পবিত্রতা রক্ষায় – ইসলামি মূল্যবোধের পবিত্রতা রক্ষায়’ ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে (বিশ্ব ভালোবাসা দিবস) উদযাপন নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়ার বান্দা আচেহ শহর কর্তৃপক্ষ। এ দিনটি উপলক্ষে বিশেষ কোনও অনুষ্ঠান আয়োজনের বিষয়ে সতর্ক করা হয়েছে সেখানকার সব হোটেল, রেস্টুরেন্ট, বিনোদনকেন্দ্রগুলোকে।

এ বিষয়ে গত সোমবার (১০ ফেব্রুয়ারি) একটি সার্কুলার জারি করে শহরটির মেয়র আমিনুল্লাহ উসমান বলেন, ইসলামি মূল্যবোধের পবিত্রতা রক্ষা এবং ইসলামি আইন শক্তিশালী করতে আমরা জনগণকে জানাচ্ছি যে, ভ্যালেন্টাইনস ডে ইসলামি আইন পরিপন্থী এবং আমাদের সংস্কৃতির সঙ্গে যায় না।

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে আচেহ প্রদেশের রাজধানী বান্দা আচেহ। শহরটিতে অন্তত ২ লাখ ৭০ হাজার মানুষের বসবাস। মুসলিম অধ্যুষিত দেশটিতে আচেহই একমাত্র এলাকা যেখানে ইসলামি শরিয়াহ অনুসরণ করা হয়। সেখানে জুয়া, ব্যাভিচার, বিবাহপূর্ব শারীরিক সম্পর্ক, সমকামিতা প্রভৃতির জন্য কঠোর শাস্তির বিধান রয়েছে।

এদিকে, ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষিদ্ধে একই ধরনের ঘোষণা দিয়েছে দেশটির পশ্চিম জাভা প্রদেশের ব্যানডাং শিক্ষা সংস্থাও। গত সোমবার তারা প্রাথমিক ও জুনিয়র হাইস্কুলের শিক্ষার্থীদের ভ্যালেন্টাইনস ডে উদযাপন থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে।

ট্রাম্প আসছেন তাই উঁচু প্রাচীর তুলে বস্তি আড়াল করছে ভারত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ মাসের শেষের দিকে ভারত সফরে আসার কথা রয়েছে । এই সফরে ভারতের আহমেদাবাদে যাবেন তিনি। সেখানে যাওয়ার পথে রাস্তার আশ-পাশের বস্তিগুলো ট্রাম্পের চোখের আড়াল করতে উঁচু প্রাচীর নির্মাণ করছে দেশটির সরকার।

ভারতের সরকারি জ্যেষ্ঠ এক কর্মকর্তা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, বস্তি আড়াল করার জন্য নয়; ওই প্রাচীরটি নির্মাণ করা হচ্ছে নিরাপত্তার কারণে। কিন্তু প্রাচীর নির্মাণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান বলছে, আহমেদাবাদ বিমানবন্দর থেকে ট্রাম্পে যখন এই সড়ক হয়ে যাবেন; সরকার চায় তখন যেন তার চোখে এই বস্তি না পড়ে।

নাম প্রকাশ না করার শর্তে প্রাচীর নির্মাণকারী প্রতিষ্ঠানের ওই কর্মকর্তা বলেছেন, যত দ্রুত সম্ভব আমাকে এই প্রাচীর নির্মাণের কাজ শেষ করার নির্দেশ দেয়া হয়েছে। প্রকল্পটি শেষ করার জন্য ১৫০ জনের বেশি শ্রমিক দিন-রাত কাজ করছেন।

তবে সরকারি কর্মকর্তারা রাস্তার দুই পাশে সৌন্দর্যবর্ধন এবং পরিষ্কার অভিযানের অংশ হিসেবে এই প্রাচীর নির্মাণ করা হচ্ছে বলে স্বীকার করেছেন। কারণ যাই হোক না কেন, আহমেদাবাদের রাস্তার পাশে ৪০০ মিটার দীর্ঘ এবং সাত ফুট উচ্চতার যে প্রাচীর নির্মাণ করা হচ্ছে তা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চোখ থেকে ৮০০ পরিবারের এক বস্তিকে আড়াল করবে সেটি পরিষ্কার।

মঙ্গলবার হোয়াইট হাউসে ভারত সফরের ব্যাপারে সাংবাদকিদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, আহমেদাবাদের সমাবেশে লাখ লাখ মানুষ জমায়েত হবেন।

Loading...

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More