সুদহার কমলো শিল্পের অবকাঠামো উন্নয়ন ঋণে

বাংলাদেশ ব্যাংকশিল্প খাতের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি ঋণ বিতরণের জন্য গঠিত (আইপিএফএফ) তহবিলের ঋণের সুদহার কমানো হয়েছে। ফলে আগের চেয়ে ২ থেকে আড়াই শতাংশ কম সুদে এই তহবিল থেকে ঋণ নিতে পারবেন উদ্যোক্তারা। গত ৩০ জুন থেকে নতুন এ সুদহার কার্যকর হয়েছে।

মঙ্গলবার (৭ জুলাই) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে শিল্প খাতের অবকাঠামো নির্মাণে ৪২ কোটি ডলারের সমপরিমাণ তিন হাজার ২৮০ কোটি টাকার একটি তহবিল গঠন করে। যার মেয়াদ ২০১৭ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত। এ তহবিল থেকে ডলার ও বাংলাদেশি মুদ্রায় উদ্যোক্তারা দীর্ঘ মেয়াদে ঋণ নিতে পারবেন।

মূলত, শিল্পের অবকাঠামো উন্নয়নের ঋণে সুদহার নির্ধারিত হতো বাংলাদেশ ব্যাংকের এক বছর মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদহারের ভিত্তিতে। বর্তমানে এক বছর মেয়াদি ট্রেজারি বিলের সুদহার গড়ে ৭ দশমিক ৪৪ থেকে ৭ দশমিক ৫৭ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন সার্কুলারের মাধ্যমে ঋণের সুদহার আরোপের পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। এতে বলা হয়েছে, বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে যে সুদে আমানত সংগ্রহ করে সে তথ্য কেন্দ্রীয় ব্যাংকে পাঠানো হয়। কেন্দ্রীয় ব্যাংক সব ব্যাংকের আমানতের সুদহার নিয়ে একটি গড় হার তৈরি করে এবং তা প্রকাশ করে। গত মাসে আমানতের গড় সুদহার দাঁড়িয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ। অর্থাৎ আমানতের গড় সুদহার বা এক বছর মেয়াদি ট্রেজারি বিলের সুদহারের মধ্যে যেটিতে কম আসবে সে হারে উদ্যোক্তারা ওই তহবিল থেকে ঋণ নিতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন থেকে দেখা যায়, বর্তমানে এক বছর মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদহার ৭ দশমিক ৪৪ শতাংশ থেকে ৭ দশমিক ৫৭ শতাংশ। গড় আমানতের সুদহার ৫ দশমিক ২৪ শতাংশ। এ দুটির মধ্যে যেটি কম সেই হারে আলোচ্য তহবিল থেকে উদ্যোক্তারা ঋণ নিতে পারবেন।

তহবিলটি পরিচালনার জন্য কেন্দ্রীয় ব্যাংকে ইনভেস্টমেন্ট প্রমোশন অ্যান্ড ফিন্যান্সিং ফ্যাসিলিটি (আইপিএফএফ) প্রজেক্ট সেল নামে একটি বিভাগ গঠন করা হয়েছে।

৪২ কোটি ডলারের ওই তহবিলের মধ্যে ছয় কোটি ডলার দিয়েছে বাংলাদেশ। বাকি ৩৬ কোটি ডলার দিয়েছে বিশ্বব্যাংক। তহবিল থেকে এখন পর্যন্ত তিন হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

 





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: