যাদের মোবাইল নেই তাদের ব্যাংক অ্যাকাউন্ট খুলে দেওয়ার নির্দেশ

বাংলাদেশ ব্যাংকযাদের মোবাইল ফোন নেই, তাদের ১০ টাকায় ব্যাংক হিসাব খুলে দেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ৫০ লাখ দরিদ্র পরিবারকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ সহায়তা দেওয়ার বিষয়টি উল্লেখ করে বাংলাদেশ ব্যাংক এই নির্দেশ দিয়েছে। সোমবার (৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ‘ফিন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট’ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করে।
দেশের সব ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, মুজিববর্ষে করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ প্রদানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে যেসব উপকারভোগীর মোবাইল ফোন নেই অথবা যাদের পক্ষে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস হিসাব খোলা সম্ভব নয়, তাদের অনুকূলে শুধু জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ডের তথ্য এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যয়নের ভিত্তিতে ১০ টাকা আমানত সম্বলিত ব্যাংক হিসাব খোলা খুলে দিতে হবে।
চেকবই না থাকলে ডেবিট ভাউচারের মাধ্যমে উপকারভোগীকে অর্থ প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর কোনও উপকারভোগী আগে থেকে কোনও ব্যাংকের হিসাবধারী হয়ে থাকলে, তার অনুকূলে নতুন করে ব্যাংক হিসাব খোলার প্রয়োজন নেই বল জানায় কেন্দ্রীয় ব্যাংক।
প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চলমান অচলাবস্থায় সারাদেশের ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে এককালীন আড়াই হাজার টাকা করে দেবে সরকার। ইতোমধ্যে এক হাজার ২৫৭ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়।





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: