তালেবান সহিংসতা শান্তির পথে মারাত্মক চ্যালেজ্ঞ তৈরি করেছে: আফগান প্রেসিডেন্ট

তালেবান যোদ্ধাদের সহিংসতা আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার ওপর মারাত্মক হুমকি তৈরি করেছে বলে সতর্ক করেছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। শান্তি আলোচনা নিয়ে কাবুলের প্রস্তুতির বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্রিফ করার সময়ে এই সতর্কতা জানান তিনি। সোমবার ভার্চুয়াল ব্রিফিংয়ে তিনি বলেন, তালেবান যদি যুদ্ধ অব্যাহত  রাখে তাহলে আফগান শান্তি প্রক্রিয়া মারাত্মক চ্যালেঞ্জের মুখে পড়বে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি

গত ফেব্রুয়ারিতে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত শান্তি চুক্তির আওতায় আফগান অভ্যন্তরীণ আলোচনা শুরুর প্রস্তুতি চলছে। গত মে মাসে তালেবানের তরফ থেকে যুদ্ধবিরতির ঘোষণা দিলে দেশটিতে শান্তি আলোচনা শুরুর সম্ভাবনা তৈরি হয়। তবে গত কয়েক সপ্তাহে দেশটিতে সহিংসতা বেড়েছে। আফগান কর্মকর্তাদের অভিযোগ সশস্ত্র গোষ্ঠীটি শত শত নিরাপত্তা কর্মী ও বেসামরিক নাগরিককে হত্যা করেছে।

সোমবার আফগান প্রেসিডেন্ট বলেন, ‘দুর্ভাগ্যহনকভাবে বর্তমানে সহিংসতার মাত্রা গত বছরের তুলনায় বেশি।’ এই সপ্তাহে আরও দুই দফায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্রিফিং করবেন ঘানি।

যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ জাতিসংঘের মতো বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা ওই ভিডিও কনফারেন্সে যোগ দিচ্ছে। এছাড়া যোগ দেওয়া অন্য দেশগুলোর মধ্যে রয়েছে পাকিস্তান, ভারদ. ইরান, চীন, মিসর এবং কাতার।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: