অ্যাপলের ম্যাকে থাকবে না ইনটেলের প্রসেসর

অ্যাপলের সিইও টিম কুকঅ্যাপল তার ম্যাক কম্পিউটারে ইনটেলের প্রসেসর ব্যবহার না করে নিজেদের তৈরি প্রসেসর ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। সামনের বছর থেকেই বাজারে আসবে সেই কম্পিউটার। ইতোমধ্যে বাজারে অ্যাপলের কিছু প্রসেসর বেশ সুনামের সঙ্গেই দাপিয়ে বেড়াচ্ছে। অ্যাপল তার আইফোন ও আইপ্যাডে এই প্রসেসর ব্যবহার করছে। তাদের দাবি যথেষ্ট শক্তিশালী এই চিপ ম্যাক কম্পিউটারেও বেশ কার্যকর।

সোমবার (২২ জুন) অ্যাপলের বার্ষিক প্রেজেন্টেশন অনুষ্ঠানে (ডব্লিউডব্লিউডিসি) এই ঘোষণা দেওয়া হয়। প্রতি বছর ভিন্নভাবে অনুষ্ঠানটি হলেও এবার অনুষ্ঠানটি হয় ভার্চুয়ালি। এই ঘোষণার মধ্যে দিয়ে ম্যাকের সঙ্গে ২০০৬ সাল থেকে শুরু হওয়া ইনটেলের যাত্রা শেষ হবে।

দিনটিকে ম্যাকের জন্য ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছেন অ্যাপলের সিইও টিম কুক। কারণ শুধু যে নিজেদের বাজার বাড়বে তা নয়, ইনটেলের বাজারেও বাগড়া দেবে অ্যাপল। তাদের তৈরি প্রসেসর জনপ্রিয় হলে এইচপি, ডেল, স্যামসাং ঝুকবে অ্যাপলের দিকে। যারা বর্তমানে ইনটেলের প্রসেসর ব্যবহার করে।

জানাগেছে ভবিষ্যতে ম্যাক অপারেটিং সিস্টেমে মাইক্রোসফট ওয়ার্ডের মতো অ্যাপসগুলোর বদলে থাকবে নিজস্ব অ্যাপ। ম্যাকের প্রোডাক্ট লাইনে পুরোপুরি এই পরিবর্তন আসতে সময় লাগবে দুই বছর। তবে এই বছরের শেষ দিকেই আসতে শুরু করবে নিজস্ব চিপের ম্যাক। নিজেদের পারিবারিক প্রসেসর হওয়ায় ম্যাকের অ্যাপসগুলোর কার্যক্ষমতা ও সক্ষমতা বৃদ্ধি পাবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

এছাড়া সফটওয়্যার ডেভলপারদের জন্যও সুখবর নিয়ে এসেছে অ্যাপল। নতুন ম্যাক মিনিতে থাকবে ডেভলপার ট্রানজিশন কিট (ডিটিকে)। এতে অ্যাপলের এ১২জেড চিপ ব্যবহার হবে। যা আইপ্যাড প্রো ২০২০-এ আছে এবং সঙ্গে থাকবে ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি এসএসডি হার্ডডিস্ক। এই ম্যাক মিনির মহড়া দেওয়া হয় অ্যাপলের প্রেজেন্টেশনে। সেখানে দেখা যায় বেশ স্বচ্ছন্দ্যে এডবি লাইটরুম, ফটোশপ এবং নিজেদের ফাইনাল কাট প্রো এস কাজ করছে ম্যাকে।

সূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, সিএনবিসি ও দ্য ভার্জ





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: