বিজ্ঞানী পিসি রায়ের জন্মবার্ষিকী পালিত

খুলনার পাইকগাছা উপজেলার গর্ব বিশ্ববরেণ্য বিজ্ঞানী স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র (পিসি) রায়ের ১৫৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। রবিবার (২ আগস্ট) সংক্ষিপ্ত কর্মসূচির মধ্য দিয়ে তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।

সকাল সাড়ে ১০টায় উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেনের নেতৃত্বে রাড়ুলীতে আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের বসতবাড়ীতে স্থাপিত বিজ্ঞানীর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আনোয়ার ইকবাল মন্টু ও তার রাজনৈতিক সহকর্মীরা, আর.কে.বি.কে. হরিশ্চচন্দ্র কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ গোপাল চন্দ্র ঘোষ ও তার সহকর্মীরা, ভুবন মোহিনী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক গৌতম কুমার ঘোষসহ বিভিন্ন সংগঠন বিজ্ঞানীর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। একই সঙ্গে বিজ্ঞানীর স্মৃতিচারণ করা হয়।

বিজ্ঞানী পিসি রায় ১৮৬১ সালের ২ আগস্ট পাইকগাছার কপোতাক্ষ নদের তীরে রাড়ুলীতে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে শিক্ষাবিদ, শিল্পপতি, রসায়নবিদ, সমাজসেবক, রাজনীতিবিদ, সমবায় আন্দোলনের পুরোধা ও সমাজ সংস্কারক ছিলেন। পিসি রায় ১৮৯২ সালে কলকাতায় মাত্র ৮০০ টাকা পুঁজি নিয়ে বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল ওষুধ শিল্প কারখানা প্রতিষ্ঠা করেন। যা ইতিহাসে আজও স্মরণীয় হয়ে আছে। তিনি খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান, কাপড়ের মিল ও জন্মভূমি রাড়ুলীতে সমবায় ব্যাংক প্রতিষ্ঠা করেন। তিনি একাধারে ২০ বছর কলকাতার প্রেসিডেন্সি কলেজে রসায়নের সহকারী অধ্যাপক ছিলেন। চিরকুমার এই বিজ্ঞানী তার জীবনের অর্জিত সমস্ত সম্পদ মানবকল্যাণে দান করে গেছেন। 





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More