অবশেষে ফিরলো ক্রিকেট

করোনার পর ফেরা ক্রিকেটে প্রথম আউটের শিকার ইংলিশ ওপেনার ডম সিবলি। ছবি: উইন্ডিজ টুইটারকেমার রোচের দৌড়ে এসে বলার দৃশ্য কতটাই তো দেখা গেছে। ১৫ টেস্ট খেলে ফেলা রোরি বার্নসের ব্যাটিংও নতুন ঘটনা নয়। তবুও সাউদাম্পটনের রোজ বোলে তাদের ব্যাটিং-বোলিং ক্রিকেট ইতিহাসের পাতায় আলাদা জায়গা করে নিলো। করোনাভাইরাস বিরতির পর তাদের ব্যাট-বলের দিয়েই যে ফিরলো ক্রিকেট!

আজ (বুধবার) প্রায় চার মাস পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট দিয়ে ফিরলো আন্তর্জাতিক ক্রিকেট। সাউদাম্পটনের দর্শকহীন গ্যালারিতে ফেরার সব আয়োজন প্রস্তুতই ছিল। কিন্তু বৃষ্টি বাধা হয়ে দাঁড়ালে দেরি হচ্ছিল ২২ গজের লড়াই দেখার। ব্রিটিশ সময় সকাল থেকে বৃষ্টি ছিল সাউদাম্পটনে, তাই টসও হয়েছে দেরিতে।

বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় টস, আর খেলা শুরু হওয়ার কথা ছিল বিকেল ৪টায়। কিন্তু বৃষ্টির বাগড়ায় টস হয়েছে লাঞ্চ বিরতির পর দুপুর দেড়টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬-৩০ মিনিট), আর খেলা শুরু হয়েছে দুপুর ২টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা)।

ঐতিহাসিক টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। নিয়মিত অধিনায়ক জো রুট ব্যক্তিগত কারণে ছুটিতে থাকায় নেতৃত্বের দায়িত্ব পাওয়া বেন স্টোকস টস করেছেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডারের সঙ্গে। ক্রিকেট ইতিহাসে তাদের টসের দৃশ্যটাও ধরা থাকবে আলাদাভাবে।

দিনের প্রথম সেশনের সময়টা বৃষ্টি কেড়ে নিলেও প্রথম দিনে ৭০ ওভার খেলার আশা করা হচ্ছে। আর শুরুতেই সাফল্য পেয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল। ডম সিবলিকে বোল্ড করে করোনাভাইরাস বিরতির পর প্রথম উইকেট পেয়ে ইতিহাসে নাম তুলে নিয়েছেন ক্যারিবিয়ান পেসার।

ক্রিকেট ইতিহাসে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের লড়াইয়ে এমনিতেই অন্যরকম উত্তাপ আছে, এর ওপর আবার করোনার পর তাদেরকেই দিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক ম্যাচ- দুয়ে মিলে তাদের তিন ম্যাচের সিরিজটি ক্রিকেটপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে। অনেক অপেক্ষা শেষে শুরু হয়েছে সাউদাম্পটন টেস্ট। তবে সেখানে টেস্টের চিরচেনা রূপ থাকছে না। কোভিড-১৯ ক্রিকেটের অনেক কিছুই পাল্টে দিয়েছে। নতুন রূপে হাজির হওয়া ২২ গজের লড়াই দেখার আগ্রহটা সে কারণেও আরও বেশি।

ইংল্যান্ড একাদশ: রোরি বার্নস, ডম সিবলি, জো ডেনলি, জ্যাক ক্রাউলি, বেন স্টোকস (অধিনায়ক), ওলি পোপ, জস বাটলার (উইকেটকিপার), ডম বেস, জোফরা আর্চার, মার্ক উড, জেমস অ্যান্ডারসন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জন ক্যাম্পবেল, ক্রেগ ব্র্যাথওয়েট, শামারাহ ব্রুকস, শাই হোপ, রোস্টন চেস, জার্মেইন ব্ল্যাকউড, শেন ডওরিচ (উইকেটকিপার), জেসন হোল্ডার (অধিনায়ক), আলজারি জোসেফ, কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: