কবি ও দার্শনিক মো. সাহেদ করিমের একটি ভাব-গাম্ভীর্যপূর্ণ উদ্ধৃতির ভাব-সম্প্রসারণ

উপরের স্ক্রিনশটটি রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো. সাহেদ করিমের একটি ফেসবুক স্ট্যাটাস, যা দেখে আমরা বুঝতে পারি, বাটপারির পাশাপাশি তিনি কবিত্বেও অনন্য। উদ্ধৃতিতে লুকিয়ে আছে গভীর জীবনবোধ, নিগূঢ় ভাব, যার ফিল পাওয়া গেলেও সেটি বুঝতে হয় আরেকটু গভীরে গিয়ে। বাংলা সেকেন্ড পেপার পরীক্ষায় পাতার পর পাতা ভাব সম্প্রসারণ লেখার শৈশবের প্রতিভা কাজে লাগিয়ে মহান এই উক্তির ভেতরের ভাব সম্প্রসারণ করেছেন eআরকির আইডিয়াবাজরা। দেখুন তো, আপনিও ফিলটা পান কিনা।

 

মূলভাব

রঙ্গমঞ্চ বলতে কবি এখানে বাংলাদেশের ‘উপরে ফিটফাট ভেতরে সদরঘাট’ সিস্টেমের কথা বলেছেন। নব রূপায়ন হলো করোনাকালীন ধান্দাবাজির নতুন এক ধারা। রিয়েল লাইফ নাটক ঠিকঠাক মঞ্চস্থ করলেই রয়েছে কাড়ি কাড়ি টাকা; এই লাইনের মাধ্যমে কবি মূলত এই বোধ প্রচার করেছেন।

 

সম্প্রসারিত ভাব

কবি সাহেবদের বসবাস মঞ্চে। জীবনের বেশিরভাগ সময়েই তিনি যাপন করেছেন রঙ্গমঞ্চের জীবন। নৈতিকতা মঞ্চস্থ করে তলে তলে কীভাবে জীবনকে অনৈতিকতায় কানায় কানায় পূর্ণ করতে হয়; তার জীবন জুড়ে মঞ্চস্থ হয়েছে এমনই এক প্যারাডক্স। নবরূপায়নেরও এক অনন্য উদাহরণ তিনি। জীবনের প্রতিটি ক্ষেত্রে রঙ্গমঞ্চ সাজিয়ে নিজের সুবিধা হাসিল করে নিয়েছেন।

প্রতিটি মানুষের জীবনে সফল হওয়ার জন্য এই রঙ্গমঞ্চ দরকার। কবি সাহেদ সফলতার এই গোপন তত্ত্ব প্রকাশ করেছেন নিজের কবিতায়, ফেসবুক স্ট্যাটাস এমনকি নিজের জীবনের প্রতিটি ক্ষেত্রে। দেশের প্রথম সারির একটি হাসপাতাল চালিয়েছেন লাইসেন্স ছাড়াই। মন্ত্রী, বড় বড় সরকারি কর্মকর্তাদের ছবি মঞ্চস্থ করে লাইসেন্স না থাকার বিষয়টি আড়াল করেছেন। আমরাও জীবনে অনেক ক্ষেত্রে এমন ছবি মঞ্চস্থ করেই কিন্তু সফলতা পাই। ফেসবুকে বড় বড় সেলিব্রেটির সাথে ছবি দিয়ে ওই সেলিব্রেটিকে ট্যাগ করে ফলোয়ার বাড়িয়ে নেয়ার কৌশলই মূলত কবি সাহেদের এই কবিতার লাইনের প্রতিফলন।

নবরূপায়নের মাধ্যমে যে ভাবের কথা কবি বলেছেন, তাও করে দেখিয়েছেন নিজের জীবনে। বাটপারির নতুন নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন একের পর এক, টেস্ট না করেই করোনাভাইরাস রোগী সনাক্ত করেছেন নব পদ্ধতিতে। রোগীদের চিকিৎসা বিল রোগীর কাছ থেকে একবার নিয়েছেন, আবার সেটাকে নবরূপায়ন করে সরকারের কাছ থেকে নেয়ার চেষ্টা করেছেন।

কবি সাহেদ সফলতার এই বার্তাটি, বোধটিই পৌঁছাতে চেয়েছেন সবার মাঝে। জীবনের প্রতিটি ক্ষেত্রে কেউ যদি কবির মতো নবরূপায়ন ও রঙ্গমঞ্চ তৈরি করতে পারে, ভালোমানুষির নাটক তাহলেই পরিপূর্ণ হয়ে ওঠে, সফলতাও হয় সুনিশ্চিত।





আরও পড়ুন eআরকিতে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: