পাসপোর্ট র‌্যাংকিং-এর শীর্ষে জাপান, ১০১ নম্বরে বাংলাদেশ

দুনিয়াজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়ার আগে অন্য যে কোনও সময়ের তুলনায় সবচেয়ে বেশি চলাচলের স্বাধীনতা উপভোগ করছিল মানুষ। কিন্তু এই মহামারির ধকলে বদলে যায় দীর্ঘদিনের চেনাজানা পৃথিবী। সংক্রমণ ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে অনেক দেশ। এর মধ্যেই ২০২০ সালের পাসপোর্ট র‌্যাংকিং প্রকাশ করেছে হেনলি পাসপোর্ট ইনডেক্স। এ সংস্থাটি প্রতিবছরই পাসপোর্ট র‌্যাংকিং প্রকাশ করে থাকে। এবারের র‍্যাংকিংয়ে শীর্ষে রয়েছে জাপান। আর বাংলাদেশের অবস্থান ১০১ নম্বরে।

সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের মালিক হিসেবে জাপানি পাসপোর্টধারীরা বিশ্বের মোট ১৯১টি গন্তব্যে ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান।

দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্ট। দেশটির নাগরিকরা ১৯০টি গন্তব্যে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান। তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। দেশ দুইটির নাগরিকরা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান ১৮৯টি গন্তব্যে।

১৮৮টি গন্তব্যে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে তালিকার চতুর্থ স্থানে রয়েছে চারটি দেশের নাম। দেশগুলো হচ্ছে ইতালি, ফিনল্যান্ড, স্পেন ও লুক্সেমবার্গ।

১৮৭টি গন্তব্যে ভিসামুক্ত সুবিধা নিয়ে যৌথভাবে পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়ার নাম। ১৮৫টি গন্তব্যে ভিসামুক্ত সুবিধা নিয়ে সপ্তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

৪১টি গন্তব্যে ভিসামুক্ত সুবিধা নিয়ে ১০১ তম স্থানে রয়েছে বাংলাদেশ। গত বছরের র‌্যাংকিংয়েও বাংলাদেশের অবস্থান একই ছিল।650

তালিকায় একেবারে শেষের দিকে নাম রয়েছে আফগানিস্তান, ইরাক, সিরিয়া, পাকিস্তান, ইয়েমেন ও সোমালিয়া, ফিলিস্তিন, নেপাল, লিবিয়া ও উত্তর কোরিয়ার মতো দেশগুলোর নাম।

সিএনএন জানিয়েছে, এই সূচকে অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা বিবেচনায় না নেওয়ায় বর্তমান পরিস্থিতির সঙ্গে হেনলি ইনডেক্সের র‌্যাংকিং পয়েন্টের অসামঞ্জস্যতা রয়েছে। কেননা, বিদ্যমান করোনা পরিস্থিতিতে অনেক দেশেই অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: