বাংলাদেশে কে পেঁয়াজ না দিলেও মালদিবে পেঁয়াজ পাঠাচ্ছে ভারত

0 46
Loading...

বাংলাদেশে পিয়াজ রপ্তানি না করলেও মালদ্বীপকে অব্যাহতভাবে পিয়াজ সরবরাহ করে যাবে ভারত। নিজেদের দেশে পিয়াজের সংকট থাকা সত্ত্বেও এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

রোববার মালদ্বীপের রাজধানী মালেতে অবস্থিত ভারতীয় দূতাবাস এক টুইটে পিয়াজ রপ্তানির কথা নিশ্চিত করেছে। বলেছে, নিজের দেশে মারাত্মক সংকট এবং মূল্যের ঊর্ধ্বগতির কারণে বিভিন্ন দেশ থেকে ১ লাখ টন পিয়াজ আমদানি করছে ভারত। তা সত্ত্বেও মালদ্বীপকে পিয়াজ দেয়া অব্যাহত রাখা হবে।

কেবল পিয়াজ নয়, মালদ্বীপে নিত্য প্রয়োজনীয় সকল পণ্য রপ্তানিই অব্যাহত রাখবে ভারত। উল্লেখ্য, দেশে চলমান সংকট সামাল দিতে আফগানিস্তান, ইরান, তুরস্ক ও মিসর থেকে পিয়াজ আমদানি করছে ভারত।

ভারতের খাদ্যমন্ত্রী রাম বিলাস পাসওয়ান রোববার জানিয়েছেন, দেশে চলমান ঘাটতি সামাল দিতে ১ লাখ টন পিয়াজ আমদানি করা হচ্ছে।

পিয়াজের মূল্যবৃদ্ধিতে বেড়েছে মুদ্রাস্ফীতিও। উল্লেখ্য, ভারতে পিয়াজের মূল্য রাজনৈতিক জনপ্রিয়তার পরিমাপক হিসেবে বিবেচিত। এজন্য সরকারের পতনও হয়েছে।

প্রসঙ্গত, গত মাসে ভারত সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ভারতের পিয়াজ রপ্তানি বন্ধের জন্য জনসম্মুখে ভারতের প্রধানমন্ত্রীর প্রতি উষ্মা প্রকাশ করেন। ভারত থেকে পিয়াজ না আসায় বাংলাদেশকেও অন্যান্য দেশ থেকে পিয়াজ আমদানি করতে হয়েছে।

শেখ হাসিনা টাইমস অব ইন্ডিয়াকে রসিকতা করে বলেছিলেন, একটা সমস্যা আছে। আপনারা পিয়াজ পাঠাচ্ছেন না, তাই আমি পিয়াজ ছাড়াই (খাবার) খাচ্ছি।

সূত্র- মানবজমিন

Loading...

মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More