করোনা চিকিৎসা সেবায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীরা পাচ্ছেন বিশেষ সম্মানী

করোনা ভাইরাসে সেবাদানকারী স্বাস্থ্যকর্মী  করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এককালীন বিশেষ সম্মানী দেওয়ার সিদ্ধান্ত নিয়ে সরকার। বৃহস্পতিবার (৯ জুলাই) রাতে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আবু ইউছুফ স্বাক্ষরিত এক পরিপত্রে এ কথা বলা হয়েছে।

পরিপত্রে জানানো হয়েছে, বিশেষ সম্মানীর আওতায় শুধুমাত্র করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্মরত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীগণ এককালীন ২ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবেন। এই পরিপত্র অবিলম্বে কার্যকর হবে বলেও জানানো হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদপ্তর বা নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর নির্দিষ্ট ফরমে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে সম্মানীর জন্য উপযুক্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর নামের তালিকা স্বাস্থ্যসেবা বিভাগে পাঠাবে।

স্বাস্থ্যসেবা বিভাগ তালিকা যথাযথভাবে যাচাই-বাছাই করে অর্থ বিভাগের সম্মতিক্রমে সম্মানী প্রদানে সরকারি আদেশ জারি করবে, বলে উল্লেখ করা হয়।

সম্মানী বাবদ ২০২০-২১ অর্থবছরের বাজেটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে অনুকূলে প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে, বলে জানানো হয় পরিপত্রে। এ সম্মানী বর্তমান প্রচলিত অন্য যে কোনও প্রজ্ঞাপন বা আদেশে বর্ণিত সম্মানির ক্ষেত্রে প্রযোজ্য আর্থিক সহায়তা বা অনুদানের অতিরিক্ত হিসেবে প্রদেয় হবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়।

এর আগে, গত ১৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যখাতে নিযুক্তদের বিশেষ সম্মানী ও বীমার জন্য ৮৫০ কোটি টাকা বরাদ্দ রাখার ঘোষণা দেন। পরে ২৩ এপ্রিল অর্থ মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রে বলা হয়, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা করোনাভাইরাসে আক্রান্ত হলে বা এতে মারা গেলে ক্ষতিপূরণ বাবদ পদমর্যাদা ভেদে সর্বনিম্ন ৫ থেকে ১০ লাখ টাকা এবং মারা গেলে সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত দেবে সরকার।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: