ভ্যাকসিন সংগ্রহে চার দেশের সঙ্গে যোগাযোগ রাখছে সরকার

করোনা ভ্যাকসিনকরোনাভাইরাসের ভ্যাকসিন সংগ্রহে চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে সরকার। এর জন্য অর্থও বরাদ্দ রাখা হয়েছে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সম্প্রতি বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানান। 

তিনি বলেন, অনেক দেশই ভ্যাকসিন আবিষ্কার করার জন্য বিনিয়োগ করছে এবং অনেক দূর এগিয়েছে।

এর আগে সোমবার  সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ভ্যাকসিন দেশে আনতে সরকারের কোভিড-১৯ সংক্রান্ত সবশাখাই তৎপর রয়েছে এবং এ বিষয়ে প্রধানমন্ত্রী প্রতিনিয়ত খোঁজ নিচ্ছেন।  স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বে ভ্যাকসিন আবিষ্কার এখন আডভান্স লেভেলে আছে। যুক্তরাজ্য, চীন, রাশিয়া, আমেরিকা, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্যাকসিন আবিষ্কারের চূড়ান্ত পর্যায়ে কাজ করছে। এই ভ্যাকসিনগুলোর গুণগত মান যাচাই-বাছাই করে প্রধানমন্ত্রী সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তই গ্রহণ করবেন।

বাংলাদেশের উদ্দেশ্য হচ্ছে দ্রুত ও সুলভ মূল্যে ভ্যাকসিন সংগ্রহ করা, এ কথা জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, যদি সম্ভব হয় এই টিকা বাংলাদেশে তৈরি করা সম্ভব কিনা সেটি নিয়েও আলোচনা করা হচ্ছে।

অক্সফোর্ডের গবেষণার সঙ্গে ভারতীয়রা জড়িত এবং ভারতের ওষুধ কোম্পানি এই টিকা বানাচ্ছে বলে তিনি জানান।  মাসুদ বলেন, আমাদের অনেকগুলো ওষুধ তৈরি প্রতিষ্ঠান আছে এবং তারা এটি বানাতে পারবে কিনা সেটি নিয়ে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার ঢাকা সফরের সময় আলোচনা হয়েছে।

এছাড়া বৈশ্বিক ভ্যাকসিন এলায়েন্স (গ্যাভি) এর অধীনে বাংলাদেশ বিনা অর্থে ভ্যাকসিন পাবে তবে এর জন্য কিছুটা সময় অপেক্ষা করতে হবে তিনি জানান।

 

 





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: