বার্সেলোনা খেলবে ঘরের মাঠে, রিয়াল যাবে ম্যান সিটির মাঠে

আগস্টে ফের শুরু চ্যাম্পিয়নস লিগচ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ফিরতে লেগ খেলা হয়নি বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের। ইউরোপিয়ান প্রতিযোগিতাটি নতুন ফরম্যাটে লিসবনে আয়োজনের সিদ্ধান্ত হওয়ায় শেষ ষোলোতে বাকি থাকা ম্যাচগুলো নিয়ে তৈরি হয়েছিল সংশয়। আগের সূচি অনুযায়ী হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিই থাকবে নাকি পতুর্গালে নিরপেক্ষ ভেন্যুতে হবে- এই প্রশ্নের সমাধানে এসেছে উয়েফা। শেষ ষোলোর বাকি ম্যাচগুলো আগের সূচিতেই রাখার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

অর্থাৎ, সূচি অনুযায়ী ফিরতি লেগে নাপোলিকে ঘরের মাঠে আতিথ্য দেওয়ার কথা ছিল বার্সেলোনার। উয়েফার সিদ্ধান্তে ম্যাচটি ন্যু ক্যাম্পেই খেলবে কাতালানরা। একই সঙ্গে দ্বিতীয় লেগ খেলতে রিয়াল মাদ্রিদের যাওয়ার কথা ছিল ম্যানচেস্টার সিটির মাঠে। সেটাতেও কোনও পরিবর্তন আসেনি। ঘরের মাঠে প্রথম লেগ হারা রিয়াল আতিথ্য নেবে ইতিহাদ স্টেডিয়ামে।

দ্বিতীয় লেগের আরেকটি জমজমাট লড়াই বায়ার্ন মিউনিখ-চেলসির ম্যাচ হবে আগের সূচির আলিয়েঞ্জ অ্যারেনায়। আর জুভেন্টাস ঘরের মাঠে খেলবে লিওঁর বিপক্ষে। করোনাভাইরাসের কারণে এই আট দলের খেলা বাকি ছিল। তবে আগেই দুই লেগ শেষ করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে বসে আছে প্যারিস সেন্ত জার্মেই, আতলেতিকো মাদ্রিদ, আতালান্তা ও আরবি লাইপজিগ।

শেষ ষোলো থেকে বাকি চার দল ঠিক হয়ে গেলেই চ্যাম্পিয়নস লিগের পুরো টুর্নামেন্ট চলে যাবে লিসবনে। সেখানে শুরু হবে ‘মিনি টুর্নামেন্ট’। প্রচলিত নিয়ম অনুযায়ী কোয়ার্টার ও সেমিফাইনালে থাকবে না দুই লেগ। নকআউট পদ্ধতিতে নিশ্চিত হবে ফাইনাল।

আগস্টে ফের শুরু হচ্ছে চ্যাম্পিয়নস লিগ। শেষ ষোলোর ফিরতি লেগ হবে ৭ ও ৮ আগস্ট। এরপরই লিসবনে শুরু নতুন ফরম্যাটের চ্যাম্পিয়নস লিগ। ‘মিনি টুর্মামেন্ট’-এর ড্র-ও হয়ে যাবে আজ (শুক্রবার)। কোয়ার্টার, সেমিফাইনাল ও ফাইনালের ড্র হবে একই দিনে। স্বাগতিক দল নির্বাচনের জন্য ফাইনালের জন্য থাকছে ড্র।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: