ব্রিটেনে হোম কোয়ারেন্টিন লাগবে না ৭০ দেশের ভ্রমণকারীদের

করোনা মহামারি মোকাবিলার অংশ হিসেবে বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে প্রবেশকারীদের জন্য ১৪ দিনের হোম কোয়ারেন্টিন পালনের বাধ্যবাধকতা জারি আছে। তবে শুক্রবার (১০ জুলাই) থেকে ৭০টিরও বেশি দেশের জন্য এ বিধান শিথিলের ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার। অবশ্য, বাংলাদেশ,ভারত, পাকিস্তান যুক্তরাষ্ট্র ও কানাডাসহ আরও বহু দেশ থেকে ব্রিটেনে প্রবেশের ক্ষেত্রে আগের মতো হোম কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা থাকছে।

বিশ্বে করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত দেশগুলোর একটি যুক্তরাজ্য। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত দেশটিতে ২ লাখ ৮৯ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মোট আক্রান্তের দিক দিয়ে বিশ্বে যুক্তরাজ্যের অবস্থান ৭ম। তবে করোনায় প্রাণহানির দিক থেকে তালিকায় এর অবস্থান তৃতীয়। দেশটিতে এ পর্যন্ত ৪৪ হাজার ৬৮৭ জনের মৃত্যু হয়েছে।

করোনার সংক্রমন এড়াতে গত জুন মাসে ব্রিটেনে বিমান,নৌ,সড়ক ও রেলপথে প্রবেশকারীদের জন্য ১৪ দিনের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়। হোম কোয়ারেন্টিনের বিধিমালা অমান্যকারীদের জন্য এক হাজার পাউন্ডের বেশি জরিমানার বিধানও চালু করা হয়। তবে শুক্রবার থেকে কিছু দেশের জন্য এ বিধান শিথিলের ঘোষণাকে মুলত ব্রিটেনে পর্যটন ব্যবসার সংকট কাটানোর পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: