করোনার চেয়ে প্রাণঘাতী ‘অজ্ঞাত নিউমোনিয়া’ ছড়াচ্ছে কাজাখিস্তানে!

কাজাখিস্তানে করোনাভাইরাসে চেয়েও প্রাণঘাতী অজ্ঞাত নিউমোনিয়া ছড়াচ্ছে বলে সতর্ক করেছে চীন। বৃহস্পতিবার দেশটিতে নিযুক্ত চীনা দূতাবাস প্রথম সতর্ক করে জানায় যে, মধ্য এশিয়ার দেশে এই নিউমোনিয়ার সংক্রমণ মহামারি হয়ে উঠেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে। তবে শুক্রবার কাজাখিস্তান বলেছে, চীনা সংবাদমাধ্যমে প্রকাশিত এই বিষয় নিয়ে প্রতিবেদনটি সঠিক নয়।


কাজাখিস্তানের চীনা দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, আটিরাউ ও আকটোবে প্রদেশে এই নিউমোনিয়ার সংক্রমণ মারাত্মক পর্যায়ে ছড়িয়ে পড়েছে। তবে ওই নিউমোনিয়া ভাইরাস এখনও শনাক্ত করা সম্ভব হয়নি। এই ভাইরাস কোভিড-১৯ এর চেয়ে প্রাণঘাতী।
অজ্ঞাত নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে কয়েকজন চীনের নাগরিক রয়েছেন বলেও উল্লেখ করেছে চীনা দূতাবাস। এছাড়া দেশটিতে বসবাসরত চীনা নাগরিকদের জন্য বাইরে যাওয়া ও জনসমাগম-স্থল এড়িয়ে চলার জন্য সতর্কতা জারি করা হয়েছে।
সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, গত ছয় মাস ধরেই এই নিউমোনিয়ার সংক্রমণ ছড়িয়ে পড়েছিল কাজাখিস্তানের বিভিন্ন প্রদেশে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে এই অজানা সংক্রমণে মৃত্যু হয়েছে মোট ১ হাজার ৭৭২ জনের। তার মধ্যে জুনেই মারা গেছেন ৬২৮ জন।
সরকারি তথ্য উদ্ধৃত করে কাজাখিস্তানের স্থানীয় বার্তা সংস্থা কাজিনফর্ম জানায়, রাজধানী নুরসুলতানে জুন মাসে নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যা গত বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে।
নুরসুলতান স্বাস্থ্যসেবা শাখার প্রধান বার্তা সংস্থাটিকে বলেছেন, প্রতিদিন প্রায় ২০০ জনের মতো হাসপাতালে ভর্তি হচ্ছেন। গত কয়েকদিন ধরে প্রায় ৩০০ জন নিউমোনিয়ায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছে এবং তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পাশাপাশি অনেকে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন।
সিএনএন-এর পক্ষ থেকে চীনা দূতাবাসের দাবির সত্যতার বিষয়ে কাজাখিস্তান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিক প্রতিক্রিয়া পায়নি সংবাদমাধ্যমটি। তবে শুক্রবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে. চীনা দূতাবাসের এই দাবিকে ফেক নিউজ হিসেবে আখ্যায়িত করেছেন কাজাখিস্তানের স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, কয়েকটি চীনা সংবাদমাধ্যম কাজাখিস্তানে নতুন ধরনের নিউমোনিয়া যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা সঠিক নয়।
মন্ত্রণালয় আরও জানায়, দেশটিতে ব্যাকটেরিয়াল, ফাংজাল ও ভাইরাল নিউমোনিয়ার সংক্রমণ হচ্ছে। যেগুলোর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনে উল্লেখিত অস্পষ্ট কারণ রয়েছে।
উল্লেখ্য, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, কাজাখিস্তানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৩ হাজার এবং মৃত্যু হয়েছে ২৬৪ জনের।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: