আসল শিরোপা প্রত্যাশীদের পথটাই কঠিন

চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের লাইনআপকরোনাভাইরাস এবারের চ্যাম্পিয়নসের ফরম্যাটই দিয়েছে পাল্টে। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে প্রচলিত হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে হওয়া দুই লেগের ম্যাচ আর হচ্ছে না এবার। শেষ আট থেকে ‘মিনি টুর্নামেন্ট’ হবে পর্তুগালের লিসবনের। তারই ড্র আজ (শুক্রবার) হয়ে গেলো সুইজারল্যান্ডের নিয়নে। ড্র ভাগ্যে শিরোপা প্রত্যাশীদের পথটাই কঠিন হয়ে গেছে।

লিসবনে হবে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। তার আগে শেষ ষোলোতে বাকি থাকা চার ম্যাচ হবে আগের সূচি অনুযায়ীই। ফিরতি লেগে নাপোলিকে ঘরের মাঠে আতিথ্য দেবে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদ খেলতে যাবে ম্যানচেস্টার সিটির মাঠে। বায়ার্ন মিউনিখ-চেলসির ম্যাচ হবে আলিয়েঞ্জ অ্যারেনায়। আর জুভেন্টাস ঘরের মাঠে খেলবে লিওঁর বিপক্ষে।

শুক্রবারের ড্রতে ফাইনালের একটা পথ তৈরি হয়েছে এই আট দলের লড়াই ঘিরেই। ফাইনালের অন্য পথে আছে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রাখা প্যারিস সেন্ত জার্মেই, আতলেতিকো মাদ্রিদ, আতালান্তা ও আরবি লাইপজিগ। শেষ আটে পিএসজির প্রতিপক্ষ আতালান্তা। আর আতলেতিকো খেলবে লাইপজিকের সঙ্গে।

ফাইনালের লাইনআপের এক অংশে থাকা রিয়াল (১৩), বার্সেলোনা (৫), বায়ার্ন (৫), জুভেন্টাস (২) ও চেলসি (১) মিলিয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছে ২৬বার, অন্য অংশে থাকা চার দলের কারও নেই শিরোপা জেতার রেকর্ড! অর্থাৎ, নিয়নের ড্রয়ের পর বলাই যায়, চ্যাম্পিয়নস লিগ জিততে না পারা একটি দল নিশ্চিতভাবেই উঠছে ফাইনালে।

সমান্তরালে কঠিন পথ তৈরি হয়ে গেছে ফেবারিটদের। এখনও কোয়ার্টার ফাইনালের টিকিট না পাওয়া রিয়াল-ম্যান সিটি ম্যাচের জয়ী দল শেষ চারে মুখোমুখি হবে জুভেন্টাস কিংবা লিওঁর। এতে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে সাক্ষাৎ হয়ে যেতে পারে মাদ্রিদের অভিজাতদের। ‍রিয়ালের কোয়ার্টার ফাইনালের পথটাই অবশ্য কঠিন হয়ে আছে। ঘরের মাঠে তারা ২-১ গোলে হেরে আতিথ্য নেবে ম্যান সিটির। জুভেন্টাসও হেরেছে শেষ ষোলোর প্রথম লেগ, যদিও ফিরতি লেগ ঘরের মাঠে হওয়ার লিওঁর এগিয়ে থাকা ১-০ গোলের হিসাব মিটিয়ে দেওয়ার সুযোগ আছে তাদের।

বার্সেলোনার জন্যও কোয়ার্টার ফাইনালে অপেক্ষা করছে কঠিন প্রতিপক্ষ। নাপোলির মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফিরে দ্বিতীয় লেগে নামবে ন্যু ক্যাম্পে। শেষ ষোলোর চৌকাঠ পেরোতে পারলে কাতালানদের পড়তে হবে বায়ার্নের সামনে। ফর্মের তুঙ্গে থাকা জার্মান চ্যাম্পিয়নরা চেলসির মাঠ থেকে শেষ ষোলোর প্রথম লেগ ৩-০ গোলে জিতে ফেরায় কোয়ার্টারে দিয়ে রেখেছে এক পা।

বার্সেলোনা ও রিয়াল যদি কোয়ার্টার ফাইনালের পথ পেরোতে ‍পারে, তাহলে চ্যাম্পিয়নস লিগ দেখবে ‘এল ক্লাসিকো’। ড্র অনুযায়ী সেমিফাইনালে দেখা হয়ে যাবে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটির। তাদের মতো কঠিন পরীক্ষার সামনে পড়তে যাচ্ছে বায়ার্ন, জুভেন্টাস ও ম্যান সিটি। তবে ফাইনালে তাদের জন্য থাকছে তুলনামূলক সহজ প্রতিপক্ষ।

কোয়ার্টার ফাইনালের লাইনআপ:

রিয়াল মাদ্রিদ কিংবা ম্যানচেস্টার সিটি-লিওঁ কিংবা জুভেন্টাস

লাইপজিগ-আতলেতিকো মাদ্রিদ

নাপোলি কিংবা বার্সেলোনা-চেলসি কিংবা বায়ার্ন মিউনিখ

আতালান্তা-প্যারিস সেন্ত জার্মেই





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: