অনলাইন দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের দল চূড়ান্ত

রাশিয়ার মস্কোতে এই মাসেই হওয়ার কথা ছিল বিশ্ব দাবার সবচেয়ে বড় আসর অলিম্পিয়াড প্রতিযোগিতা। কিন্তু করোনার কারণে নিয়মিত আসরটি পিছিয়ে নেওয়া হয়েছে পরের বছর। তার বদলে এবার প্রথমবারের মতো অনলাইনে ভিন্নভাবে হতে যাচ্ছে অলিম্পিয়াড। মহামারীর প্রকোপে এই সূচির সময়টুকা কাজে লাগাতেই এমন উদ্যোগ। যেখানে অংশ নিচ্ছে বাংলাদেশও। এরমধ্যে নামও এন্ট্রি করা হয়েছে।

বাংলাদেশ থেকে পুরুষ ও মহিলা দুই বিভাগেই র‌্যাপিড ভিত্তিক খেলাতে অংশ নেবে। খেলা হবে আগামী ২২ জুলাই থেকে ৩০ আগস্টের মধ্যে। এরই মধ্যে তিনদিনে হবে ৯ রাউন্ডের খেলা।

পুরুষ বিভাগে দেশের প্রথম গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ ও রিফাত বিন সাত্তার এবং আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান খেলবেন। অভিজ্ঞ দাবাড়ু রানী হামিদ ও শারমিন সুলতানা শিরিন এবং ওয়ালিজা আহমেদ আছেন তালিকায়। এর মধ্যে ফাহাদ ও ওয়ালিজা খেলবেন অনূর্ধ্ব-২১ বিভাগে।

কিছু দিন আগে দাবা ফেডারেশনে অ্যাডহক কমিটি গঠন হয়েছে। তাদের প্রথম সভাতে (গত বুধবার) দাবা অলিম্পিয়াডের জন্য দল চূড়ান্তসহ আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেছেন পুলিশের আইজি ও দাবা ফেডারেশনের সভাপতি ড.বেনজীর আহমেদ। করোনার মধ্যে ফেডারেশন লাখ টাকার প্রাইজমানির অনলাইন দাবা আয়োজন করবে। প্রশিক্ষণ কর্মসূচিসহ সাব কমিটি গঠনেরও কথা বলা হয়েছে সভায়।

দল নিয়ে ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘অনলাইন দাবা দল চূড়ান্ত হয়েছে। আমরা সাব কমিটি নিয়ে কাজ করছি। আমাদের দাবাড়ুরা যেন খেলার মধ্যে থাকতে পারে, পারিশ্রমিক পায় সেজন্য নিজেরাই অনলাইন দাবার আয়োজন করবো। এছাড়া দাবার উন্নয়নে আরও কিছু কাজ করা হবে।’

 

 





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: