ড. আনিসুজ্জামান নতুন প্রজন্মের চোখে বাংলাদেশের ভবিষ্যত দেখেছেন


ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ড. আনিসুজ্জামান নতুন প্রজন্মের চোখে বাংলাদেশের ভবিষ্যত দেখেছেন। তাঁর নীতি আদর্শ এবং প্রগতিশীল চিন্তাভাবনা চর্চা করতে পারলে তার প্রতি যথার্থ মূল্যায়ন হবে। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা যে বাংলা ভাষাভিত্তিক রাষ্ট্রটা অর্জন করেছি ড. আনিসুজ্জামান স্যারের মতো প্রগতিশীল শিক্ষকরা সেটা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুকে সহযোগিতা করেছেন।

মন্ত্রী আজ ঢাকায় ডিজিটাল প্লাটফর্মে কেন্দ্রীয় খেলাঘর আয়োজিত ড. আনিসুজ্জামান স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মুািক্তযুদ্ধকালীন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ড. আনিসুজ্জামানের সরাসরি ছাত্র হিসেবে জনাব মোস্তাফা জব্বার অত্যন্ত গর্ববোধ করছেন উল্লেখ করে বলেন, স্যার শুধু নিজেকে শিক্ষকতার মধ্যেই সীমাবদ্ধ রাখেননি তিনি আমাদেরকে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়তে উদ্বোদ্ধ করেছেন। তিনি কম্পিউটারে বাংলা ভাষা প্রবর্তনে ড. আনিসুজ্জামানের অবদান গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, অনলাইনে বাংলা হরফ নিয়ে ইউনিকোড কনসোর্টিয়ামে যে যুদ্ধটা করতে হয়েছে আনিসুজ্জামান স্যার সেই যুদ্ধে সহযোগিতা না করলে আমরা হয় তো বাংলাদেশের বাংলা হরফ প্রতিষ্ঠার অধিকার আদায়ে সফলতা অর্জন করতে পারতাম না।

তিনি বলেন কম্পিউটারে বাংলা ভাষা প্রবর্তন এবং ইউনিকোড কনসোর্টিয়ামে যে সহযোগিতা ড. আনিসুজ্জামান করেছেন তার এই ঋণ কোন দিনও শোধ হবার নয়। ড. আনিসুজ্জামানের মৃত্যুতে একজন সত্যিকারের অভিভাবককে হারিয়েছি। তার পান্ডিত্য পূণর্র্ দিকনির্দেশনা ছিলো তুলনাহীন ছিল বলে উল্লেখ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড.আ আ ম স আরেফিন সিদ্দিক এবং কেন্দ্রীয় খেলাঘর সভাপতি অধ্যাপিকা পান্না কায়সার প্রমুখ বক্তৃতা করেন।



আরও পড়ুন Techzoom এ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: