মালিতে জাতীয় সম্প্রচার মাধ্যমের দখল নিলো বিক্ষোভকারী

মালির রাজধানী বামাকোতে বিক্ষোভকারীরা দেশটির জাতীয় সম্প্রচার মাধ্যমের কার্যালয় দখল করেছে। পরে বিক্ষোভকারীরা ওআরটিএম’র সম্প্রচার বন্ধ করে দেয়। জাতীয় পরিষদে প্রবেশের চেষ্টা করলে প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

এক মাসের প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইটার পদত্যাগের দাবিতে এটি তৃতীয় মিছিল ছিল। দেশটিতে দীর্ঘদিন ধরে চলমান জিহাদি সংঘাত, অর্থনৈতিক সংকট ও বিতর্কিত আইনসভার নির্বাচন নিয়ে রাজনৈতিক অস্থিতিশীলতা বিরাজ করছে।

রক্ষণশীল ইমাম মাহমুদ ডিকোর নেতৃত্বে একটি নতুন বিরোধী দলীয় জোট গড়ে উঠেছে। এই সপ্তাহে প্রেসিডেন্টের পদত্যাগের দাবি থেকে জোটটি সরে এসেছে। তবে তারা সরকারে বড় ধরনের সংস্কারের দাবি তুলছে। তাদের দাবির মধে রয়েছে ঐক্য সরকার গঠন।

শুক্রবার কয়েক হাজার বিক্ষোভকারী রাজধানীর বিভিন্ন সড়কে বিক্ষোভ করেন। তাদের কয়েকজন অল্প কিছু সময়ের জন্য জাতীয় সম্প্রচারমাধ্যম দখল করে নেয় এবং সম্প্রচার বন্ধ করে। জাতীয় পরিষদে ঢুকে পড়ার চেষ্টাও করা হয়েছে। এছাড়া বিক্ষোভে লুটপাটের খবর পাওয়া গেছে।

দুটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভের সময় অন্তত এক ব্যক্তি নিহত হয়েছে।

 





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: