করোনার কারণে স্ট্রিমিং কোয়ালিটি কমিয়ে দিচ্ছে নেটফ্লিক্স-ইউটিউব

tokjal.com

করোনার কারণে স্ট্রিমিং কোয়ালিটি কমিয়ে দিচ্ছে নেটফ্লিক্স-ইউটিউব


করোনাভাইরাস মহামারীর কারণে যুক্তরাজ্য ও ইউরোপে নিজেদের প্লাটফর্মের স্ট্রিমিং কোয়ালিটি কমিয়ে সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ইউটিউব ও নেটফ্লিক্স। ইউরোপীয় অঞ্চলগুলোতে ইউজারদের হাই-কোয়ালিটি ভিডিও ট্রিমিং থেকে বিরত রাখতে এবং অতিরিক্ত অনলাইন ট্রাফিক উত্থানের উদ্বেগ কমাতে নেটফ্লিক্স-ইউটিউব সহ অন্যান্য ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মগুলোকে তাদের স্ট্রিমিং কোয়ালিটি ও ব্যান্ডউইথ কমানোর নির্দেশ দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের।

তাই ইইউ’র ইন্টারনেট মার্কেট কমিশনার ‘থিয়েরি ব্রেটন’ এর অনুরোধে সাড়া দিয়ে বৃহস্পতিবার স্ট্রিমিং কোয়ালিটি কমিয়ে দেয়ার ঘোষণা দেয় নেটফ্লিক্স। এরপর গুগলের মালিকাধীন ইউটিউবের পক্ষ থেকেও স্ট্রিমিং কোয়ালিটি কমানোর ঘোষণা আসে। এ বিষয়ে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে গুগলের এক মুখপাত্র সিএনএনকে জানিয়েছেন, ৩০ দিন যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নে স্ট্রিমিং কোয়ালিটি কমিয়ে রাখা হবে।

গুগলের মুখপাত্র আরও জানিয়েছেন, আমরা সরকারি কর্মকর্তা এবং নেটওয়ার্ক পরিচালনাকারীদের সঙ্গে কাজ করে যাবে সিস্টেমের ওপর চাপ কমানোর জন্য। একই সঙ্গে গ্রাহকদের দিকটাও বিবেচনায় রাখবো। আপাতত ইউজাররা ইউটিউবে ‘HD’ কোয়ালিটির অপশন পাবেন, তবে তা স্বক্রিয় ভাবে কিছুটা লো কোয়ালিটিতে স্ট্রিমিং হবে।

করোনার প্রাদুর্ভাব রোধে অনেক প্রতিষ্ঠানই তাদের কর্মীদের বাসা থেকে কাজ করার নির্দেশ দিয়েছে। আর তাই ইন্টারনেটের গ্রিডে ব্যাপক চাপ পড়ছে। এর ফলে যাতে ইন্টারনেট গ্রিডলকের মুখে পড়তে না হয় সেজন্যই এই পদক্ষেপ নিচ্ছে ইউটিউব।


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

সবচেয়ে বেশী পড়া হয়েছে