বয়স্কদের যেভাবে করোনা থেকে বাঁচাবেন

tokjal.com

বয়স্কদের যেভাবে করোনা থেকে বাঁচাবেন


করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হচ্ছে প্রবীণদের। বয়স যাদের ৬৫ বছরের বেশি, করোনায় সংক্রমিত হলে তাদের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে।

যাদের বয়স একটু বেশি, তাদের পাশে কিভাবে থাকবেন? তাদের পাশে থেকেও কিভাবে নিজেকে বাঁচাবেন- এসব বিষয় নিয়ে প্রতিবেদন করেছে জার্মানির গণমাধ্যম ডয়েচে ভেলে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, অনেক দেশে প্রবীণদের অন্তত ১২ সপ্তাহ ঘরে থাকতে বলা হয়েছে। চিকিৎসকদের পরামর্শ, এই সময় প্রবীণদের সঙ্গে দেখা করতে গেলে অন্তত এক মিটার, অর্থাৎ তিন ফুট দূরে থেকে কথা বলতে হবে। চুমু খাওয়া বা আলিঙ্গন করা যাবে না।

প্রতিবেদনটিতে আরো বলা হয়, ঘরের বাইরে গেলে এখন এমনিতেই সবার স্যানিটাইজার বা সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নেয়া উচিত। প্রবীণদের কাছাকাছি যাবার আগেও এই নিয়ম মানতে হবে।

করোনার আতঙ্ক নিয়ে প্রবীণদের পক্ষে একা থাকা খুব কঠিন। সময় কাটাতে তাদের ঘর পরিষ্কার করা নাচা বা বসে বসে করা যায় এমন ব্যায়ামে মন দিতে হবে। এছাড়া সূর্যের আলো আর মুক্ত বাতাস যতটা সম্ভব গায়ে লাগাতে হবে।

তবে মনে রাখা উচিৎ, ডায়াবেটিস, হৃদরোগ বা অন্য কোন জটিল রোগ থাকলে ৬৫’র চেয়ে কম বয়সীদেরও করোনাভাইরাসে মৃত্যু হতে পারে। তাই আসলে সতর্কতা বজায় রাখতে হবে সবার ক্ষেত্রেই।

তথ্য ও ছবি : ডয়েচে ভেলে


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

সবচেয়ে বেশী পড়া হয়েছে