অনলাইনে সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্স


ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব পূর্ণাঙ্গ সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্স শুরু করতে যাচ্ছে। ‘সিনেমা বানাই ঘরে বসে, সবার জন্য চলচ্চিত্র নির্মাণ’ শিরোনামে অনলাইন কোর্সটি ১৭ জুলাই থেকে শুরু হবে। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ ও সাংবাদিকতা (এমএসজে) বিভাগের অন্যতম উদ্যোগ ‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব’ (ডিআইএমএফএফ) এই অনলাইন প্রশিক্ষণ আয়োজন করেছে।

ষষ্ঠ থেকে দ্বাদশ বা সমমানের শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য এই প্রশিক্ষণ সাজানো হয়েছে। স্মার্টফোন ব্যবহার করে চলচ্চিত্র নির্মাণবিষয়ক ধারণা দেওয়ার পাশাপাশি আধুনিক গ্যাজেট ও সফটওয়্যার ব্যবহারে প্রশিক্ষণ দেওয়া হবে।

ইউল্যাবের বিজ্ঞপ্তিতে জানানো হয়, আট সপ্তাহের পাঠক্রমের অনলাইন কোর্সটি কয়েকটি ধাপে ওয়েবভিত্তিক প্ল্যাটফর্ম ‘গুগল মিট’ ও ‘গুগল ক্লাসরুম’–এর মাধ্যমে করানো হবে। এই কোর্সে অংশ নিতে শিক্ষার্থীদের জি-মেইল অ্যাকাউন্ট থাকতে হবে। কোর্সটি থেকে শিক্ষার্থীরা কাল্পনিক গল্পগুলো কীভাবে ভিজ্যুয়াল মাধ্যমে বলতে হয়, কীভাবে স্ক্রিপ্টিং ও স্টোরিবোর্ড লিখতে হয়, তা শিখবে। পরবর্তী সময়ে শুটিংয়ের ধাপগুলো, যেমন প্রি-প্রোডাকশন, প্রোডাকশন, পোস্ট-প্রোডাকশন সম্পর্কে জানা, ডিজাইন এবং চলচ্চিত্র সম্পাদনার কৌশল শিখতে পারবে। এই প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীরা যেকোনো চলচ্চিত্র উৎসবে নিজেদের চলচ্চিত্র জমা দিতে সক্ষম হবে।

এ আয়োজনে যুক্ত হয়েছে ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ বাংলাদেশ) ও সরকারের এটুআই প্রকল্প। এক মিনিটের চলচ্চিত্র বানানো এবং তা ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে জমা দেওয়ার সুযোগ পাওয়ার পাশাপাশি কোর্স শেষে অংশগ্রহণকারী সনদ পাবে। নিবন্ধন করা যাবে (https://rebrand.ly/F4E) লিংক থেকে।



আরও পড়ুন Techzoom এ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: