গোল্ডেন হ্যান্ডশেকের আওতায় শ্রমিকরা যে ৮টি ‘সোনালি সুবিধা’ পাবেন

দেশের ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দিচ্ছে সরকার। এইসব পাটকলের প্রায় ২৫ হাজার শ্রমিককে যেতে হচ্ছে অবসরে। অনেকটা ‘ক্ষতিপূরণ’ হিসেবেই তাই দেশের মোট ২৪ হাজার ৮৮৬ জন পাটশ্রমিককে গোল্ডেন হ্যান্ডশেক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। তবে গোল্ডেন হ্যান্ডশেকের আওতায় অবসর ভাতার পুরো টাকা পাচ্ছেন না তারা। অর্ধেক নগদে পাচ্ছেন, আর বাকি অর্ধেক সঞ্চয়পত্রে।

মেয়াদ শেষের আগেই চাকরি হারিয়ে, অর্ধেক অবসর ভাতায় নিশ্চয়ই গোল্ডেন হ্যান্ডশেক হয় না। নাম যখন ‘গোল্ডেন হ্যান্ডশেক, এর মানে এই গোল্ডেন কর্মসুচিতে আরও অন্যান্য বিষয় আছে, থাকতেই হবে। নিচের স্বর্ণালি সুবিধাগুলোও নিশ্চয়ই পাটশ্রমিকদের দেয়া হবে…

১# এই গোল্ডেন হ্যান্ডশেকের ফলে শ্রমিকদের হাত ‘গোল্ডেন টাচ’ হয়ে যাবে। এই হাত দিয়ে শ্রমিকরা যাই ধরবে তাই সোনা!

২# এমন গোল্ডেন হ্যান্ডশেকের অধিকারি শ্রমিকদের অ্যাভেঞ্জার্স সিরিজের নতুন কোন সিনেমায় থানোসের বিপরীতে কাজ করার সুযোগ দেয়া হবে। তারা টাকা ও ফেইম দুটোই পাবে।

৩# শ্রমিকদের অন্য, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, বাসস্থানসহ কোন ধরনের কোন চাহিদার জন্য টাকা খরচ করতে হবে না। টাকার বদলে একটা হ্যান্ডশেক দিলেই হবে।

৪# কোন সরকারি কাজেকর্মে গোল্ডেন হ্যান্ডশেক পাওয়া শ্রমিকদের কোন প্রকাশ ঘুষ দিতে হবে না, তাদের ফাইলও কোথাও আঁটকে থাকবে না।

৫# আলাদিনের জাদুর চেরাগ, আলিবাবার স্বর্ণগুহা সহ রূপকথার সব হিরে-জহরত, মনি, মুক্তার তালা খোলা যাবে এই গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে।

৬# শ্রমিকদের এক হাত সোনা দিয়ে বাঁধাই করে দেয়া হবে, ওই যে সোনার দাঁত বানায় না অনেকে?

৭# শ্রমিকদের আসলে সোনার ডিম পাড়া হাঁস দেয়া হবে।

৮# শ্রমিকরা এই গোল্ডেন হ্যান্ডশেক উত্তরাধিকার সূত্রে ছেলে-মেয়েদের দিয়ে যেতে পারবে, তারা দিবে তাদের ছেলে-মেয়েদের। এভাবে পুরো বংশ উপরের সকল সুযোগ সুবিধা পেয়ে নিশ্চিন্ত জীবন যাপন করবে।





আরও পড়ুন eআরকিতে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: