করোনায় মৃত সাড়ে ১৮ হাজার ছাড়িয়েছে

0

চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৮ হাজার ৮০৪ জনে দাঁড়িয়েছে। এই ভাইরাসে ১৯৭টি দেশের ৪ লাখ ২১ হাজার ১৮৭ জন আক্রান্ত হয়েছে।

আক্রান্তের দিক দিয়ে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে চীনে, ৮১ হাজার ১৭১ জন। অবশ্য চীনে নতুন করে তেমন কেউ আক্রান্ত হচ্ছে না। চীন নিজেদের করোনা মুক্ত ঘোষণা দেওয়ার অপেক্ষায়।

দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ইতালিতে, ৬৯ হাজার ১৭৬ জন। তবে মৃতের সংখ্যায় চীনকে অনেক আগেই ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে মঙ্গলবার পর্যর্ত মারা গেছেন ৬ হাজার ৮২০ জন। গেল ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছে ৭৪৩ জন।

স্পেনেও ভয়াবহ রূপ ধারণ করেছে এই ভাইরাসটি। আক্রান্ত করেছে ৪২ হাজার ৫৮ জনকে। তার মধ্যে মারা গেছেন ২ হাজার ৯৯১ জন। গেল ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছে ৫১৪ জন। দ্রুত আক্রান্তের দিক দিয়ে সবাইকে পেছনে ফেলেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫৩ হাজার ছাড়িয়েছে (৫৩৫৯৫)। মারা গেছেন ৬৯৬ জন। গেল ২৪ ঘন্টায় সেখানে মৃত্যুবরণ করেছে ১৪৩ জন।

ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৩০৪ জন। মৃতের সংখ্যা ১১০০ ছাড়িয়েছে। ইরানে আক্রান্ত হয়েছে ২৪ হাজার ৮১১ জন। মারা গেছে ১ হাজার ৯৩৪ জন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণির সংস্পর্শ এড়িয়ে যেতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

Loading...

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More