সারাদেশে ভোক্তা অধিদফতরের অভিযান, ৮৬ প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা

সারাদেশে বাজার তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, বেশি দামে পণ্য/ওষুধ বিক্রি, মেয়াদোত্তীর্ণ ও নকল পণ্য/ওষুধ বিক্রি করাসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের জন্য ৩ লাখ ১৪ হাজার ৩০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। শনিবার (১১ জুলাই) সারাদেশে এই জরিমানা আরোপ করা হয় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির উপ পরিচালক মাসুম আরেফিন।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জানায়, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী নিয়মিতভাবে অধিদফতরের ঢাকাসহ সারাদেশের বাজার তদারকি কার্যক্রম প্রত্যক্ষভাবে মনিটরিং করছেন এবং সময়ে সময়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করছেন । বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের পরামর্শে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহার সরাসরি নির্দেশনায় ও পরিচালক (প্রশাসন) শামীম আল মামুনের তত্ত্বাবধানে সারাদেশে ৮১টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা ক‌রে ৮৬ টি প্রতিষ্ঠানকে মোট ৩ লাখ ১৪ হাজার ৩০০ টাকা জরিমানা করা হয়।
প্রতিষ্ঠানটি আরও জানায়, ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মাসুম আরেফিন , বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। এসময় রাজধানীর কাওরান বাজারে নকল স্যাভলন (স্যালভি, স্যালভো, স্যালভন নামযুক্ত ) বিক্রয়কারী ৩টি পাইকারি প্রতিষ্ঠান ও গোডাউনে অভিযান পরিচালনা করে ১২ কার্টুন নকল জীবাণুনাশক জব্দ ও ধ্বংস করা হয় এবং ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ঢাকার বাইরে ৪২ জন কর্মকর্তা বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকদের নেতৃত্বে বাজার অভিযান পরিচালিত হয়।


এ প্রসঙ্গে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সাপ্তাহিক ছুটির দিনেও ঢাকাসহ সারাদেশে অধিদফতরের নিয়মিত ও বিশেষ বাজার তদারকি কার্যক্রম চলছে। দেশের এই ক্রান্তিলগ্নে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে সহায়তা করার জন্য ব্যবসায়ীদের আন্তরিক ধন্যবাদ ও সাধুবাদ জানান তিনি । এছাড়াও নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন ও ন্যায্যমূল্যে পণ্য বিক্রয় করতে ও নকল/ভেজাল পণ্য উৎপাদন,সরবরাহ ও বিক্রয় করা হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি। করোনা পরিস্থিতিতে দেশের সকল ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয় বিক্রয়ের অনুরোধ করেন তিনি।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: