নাসায় ব্যবহৃত ক্যামেরা সেন্সর থাকবে আপকামিং আইফোনে

0

চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল বাজারে আনবে তাদের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘iPhone 12’ সিরিজ। এতে কোনো সন্দেহ নেই যে, বেশ নতুনত্ব ও চমক থাকবে অ্যাপলের আপকামিং আইফোনে। ‘iPhone 12’ সিরিজে ডিসপ্লে, পারফর্মেন্স ও ক্যামেরায় লক্ষনীয় ইমপ্রুভমেন্ট আনতে যাচ্ছে অ্যাপল। এরই ধারাবাহিকতায় এবার অনালাইনে লিক হয়েছে আপকামিং আইফোনের রেন্ডার ইমেজ ও গুরুত্বপূর্ণ তথ্য।

‘স্ভেটঅ্যাপল.এসকে’ এর টুইট বার্তায় লিক হওয়া তথ্য অনুযায়ী, আপকামিং ‘iPhone 12’ সিরিজের ক্যামেরায় বৈপ্লবিক পরিবর্তন আনতে যাচ্ছে অ্যাপল। বর্তমানে বেশ জনপ্রিয় ‘৩ডি টিওএফ’ সেন্সরের বিকল্প হিসেবে আপকামিং আইফোনে ‘LiDAR’ স্ক্যানার সেন্সর ব্যবহার করবে অ্যাপল। অ্যাপলের দাবি, ‘iPad Pro’তে ব্যবহৃত ‘LiDAR’ স্ক্যানার সেন্সরটি একুরেট ভাবে পাঁচ মিটার দূরত্বের অবজেক্টের খুবই ডিটেইলের সাথে ৩ডি স্ক্যান করতে পারে, এবং ইনডোর ও আউটডোর সিচুয়েশনে ‘ন্যানো সেকেন্ড স্পীড’ অপারেট করতে পারে।

অ্যাপল কর্তৃপক্ষ আরও জানিয়েছে, মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’ তাদের পরবর্তী মার্স ল্যান্ডিং মিশনে ব্যবহার করবে ‘LiDAR’ স্ক্যানার সেন্সর।নাসা জানিয়েছে, মঙ্গল গ্রহ থেকে খুবই ডিটেইল্ড ও হাই-কোয়ালিটি ছবি তোলার জন্য তারা এই সেন্সরটি ব্যবহার করবে।

এছাড়া কয়েক দিন আগেই বাজারে আশা নেক্সট জেনারেশন অ্যাপলের ট্যাবলেট ‘iPad Pro’র সবচেয়ে বড় চমক ছিল এর রিয়ারে ১২ + ১০ মেগাপিক্সেল ক্যামেরার সাথে নতুন ‘LiDAR’ স্ক্যানার সেন্সর। অ্যাপল জানিয়েছে,  এতো সবে সূচনা, স্মার্টফোন ফটোগ্রফিতে বৈপবিক পরিবর্তন আনতে যাচ্ছে ‘LiDAR’ স্ক্যানার সেন্সর। তাছাড়া এআর (অগমেন্টেড রিয়ালিটি) এর খেত্রেও বেশ ভূমিকা রাখবে ‘iPad Pro’তে ব্যবহৃত এই সেন্সরটি।

Loading...

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More