তৃতীয় ধাপের ট্রায়ালে যাচ্ছে চীনা প্রতিষ্ঠান ক্যানসিনোর করোনা টিকা

তৃতীয় ধাপের ট্রায়ালে যাচ্ছে চীনা প্রতিষ্ঠান ক্যানসিনো বায়োলজিকস-এর করোনাভাইরাসের টিকা। এ ব্যাপারে রাশিয়া, ব্রাজিল, চিলি ও সৌদি আরবের মতো দেশগুলোর সঙ্গে আলোচনা করছে প্রতিষ্ঠানটি। শনিবার ক্যানসিনো বায়োলজিকস-এর সহপ্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক কিউ দংজু বিষয়টি নিশ্চিত করেছেন।

কিউ দংজু বলেন, আমরা তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য রাশিয়া, ব্রাজিল, চিলি ও সৌদি আরবের সঙ্গে যোগাযোগ করছি। এটি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে। শনিবার চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে এন্টি ভাইরাল ড্রাগ ডেভেলপমেন্ট বিষয়ক এক সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

যৌথভাবে এই টিকা উদ্ভাবন করেছে ক্যানসিনো বায়োলজিকস এবং অ্যাকাডেমি অব মিলিটারি মেডিক্যাল সায়েন্সে’র বেইজিং ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি। টিকাটির নাম দেওয়া হয়েছে অ্যাড৫-এনকভ। এটি উদ্ভাবনে নেতৃত্ব দিচ্ছেন অ্যাকাডেমি অব মিলিটারি মেডিক্যাল সায়েন্সেস-এর চেন ওয়েই। তার নেতৃত্বাধীন একটি টিম এ নিয়ে কাজ করছে।

গত মার্চে চীনের এ ভ্যাকসিনটির প্রথম ধাপের ট্রায়াল সম্পন্ন হয়। ইতোমধ্যেই ক্যানসিনো-র এ ভ্যাকসিন সেনাসদস্যদের ব্যবহারের অনুমতি দিয়েছে চীনের সামরিক বাহিনী।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ও কোম্পানি প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। চীনের উহানে প্রথম ছড়ানো ভাইরাসটিতে বিশ্বের এক কোটি ২৮ লাখেরও বেশি মানুষ আক্রান্ত ও পাঁচ লাখ ৬৭ হাজারেও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃত ১৭টি ভ্যাকসিন ক্যান্ডিডেটের মধ্যে অর্ধেকের বেশি চীনা কোম্পানি বা ইনস্টিটিউটের।

স্টক এক্সচেঞ্জে দাখিল করা নথিতে ক্যানসিনো উল্লেখ করেছে, তাদের ভ্যাকসিনটি ক্লিনিক্যাল ট্রায়ালে নিরাপদ এবং নভেল করোনাভাইরাসে সৃষ্ট রোগ প্রতিরোধের সম্ভাবনা হাজির করেছে।

কোম্পানিটি জানিয়েছে, চীনা সামরিক বাহিনী সেন্ট্রাল মিলিটারি কমিশন ২৫ জুন এক বছরের জন্য ভ্যাকসিনটি ব্যবহারের অনুমতি দিয়েছে।

চীনের বিশাল সামরিক বাহিনীতে কীভাবে এই ভ্যাকসিনের প্রয়োগ হবে স্পষ্টভাবে জানা যায়নি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এই বিষয়ে কিছু জানায়নি।

বিশ্বে আরও ১৩১টি ভ্যাকসিন ক্যান্ডিডেন্ট প্রাক-ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালে বিভিন্ন ধাপে থাকা কোনও ভ্যাকসিনই এখন পর্যন্ত করোনাভাইরাসের বিরুদ্ধে বাণিজ্যিক ব্যবহারের অনুমোদন পায়নি।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: