জাপান সাগরে মার্কিন গুপ্তচর বিমান শনাক্ত করলো রাশিয়া

জাপান সাগরে যুক্তরাষ্ট্রের একটি গুপ্তচর বিমান শনাক্ত করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার রাশিয়ার আকাশসীমা নিয়ন্ত্রণ ব্যবস্থা জাপান সাগরের আন্তর্জাতিক জলসীমা থেকে রুশ সীমান্তের দিকে উড়ে আসা বিমানটি শনাক্ত করেছে। চীনের বার্তা সংস্থা সিনহুয়া এ খবর জানিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ান এসইউ-৩৫ এবং মিগ-৩১বিএম যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের বিমানটি শনাক্ত করে এবং নিরাপদ দূরত্বে থেকে রুশ সীমান্ত থেকে বিমানটি তাড়িয়ে দেয়। আন্তর্জাতিক জলসীমা ব্যবহারে তাদের যুদ্ধবিমান কড়াকড়িভাবে আইন মেনে চলে।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস জানায়, মার্কিন গুপ্তচর বিমানটি শনাক্তের ফলে দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা বাড়তে পারে। ঘটনাটি জাপান সাগরের এমন স্থানে ঘটেছে, যেখান থেকে মাত্র কয়েক মাইল দূরে রাশিয়া ও চীনের সীমান্ত। অপর দুই পরাশক্তির সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক ও রাজনৈতিক উত্তেজনা ক্রমশ বাড়ার সময় এ ঘটনা ঘটলো।

মার্কিন বিমানবাহিনীর বোয়িং আরসি-১৩৫ হলো দেশটির গোয়েন্দা সংস্থার জন্য তথ্য সংগ্রহের টপ সিক্রেট পর্যবেক্ষণ বিমান।

খবরে বলা হয়েছে, মার্কিন গুপ্তচর বিমান জাপান সাগরে কেমন মিশনে ছিল তা স্পষ্ট নয় এবং এর কর্মকাণ্ডের সঙ্গে রাশিয়া ও চীন জড়িত কিনা তাও জানা যায়নি।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: