কুয়েতে সাংসদ শহিদকে মদদ দেওয়া জেনারেল আটক

কাজী শহীদ ইসলাম ওরফে পাপুলকুয়েতে আটক সাংসদ মোহাম্মদ শহিদ ইসলামকে (পাপুল) মদদ দেওয়ার অভিযোগে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি মেজর জেনারেল মাজেন আল-জারাহ আল সাবাহকে আটক করা হয়েছে। এরই মধ্যে বরখাস্ত হওয়া প্রভাবশালী ওই জেনারেলকে দুই সপ্তাহের জন্য কুয়েতের কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।
কুয়েতের আরবি দৈনিক আন নাহার ও অ্যাটর্নি জেনারেলের দপ্তরের টুইট থেকে রোববার এ তথ্য পাওয়া গেছে। এর আগে আরবি দৈনিক আল কাবাস, ইংরেজি দৈনিক আরব টাইমসসহ কুয়েতের গণমাধ্যমগুলো প্রভাবশালী জেনারেল মাজেন আল-জারাহকে জিজ্ঞাসাবাদ ও আটকের নির্দেশের খবর প্রচার করেছিল।
কুয়েতের গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমের খবরে বলা হয়েছে, পাবলিক প্রসিকিউশনের সুপারিশের ভিত্তিতে কুয়েতের অ্যাটর্নি জেনারেল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই আন্ডারসেক্রেটারিকে আটকের নির্দেশ দেয়। পাবলিক প্রসিকিউশনের দপ্তর গত বুধবার মেজর জেনারেল মাজেন আল-জারাহকে আটক করে আদালতে হাজির করার নির্দেশ দেয়। এর পরিপ্রেক্ষিতে অ্যাটর্নি জেনারেলের দপ্তর তাঁকে আটকের নির্দেশ দেয়।
কুয়েতের গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুলিশ মেজর জেনারেল মাজেন আল-জারাহ আল সাবাহকে আটক করতে গেলে তিনি বলেছিলেন, তাঁকে গ্রেপ্তারের এখতিয়ার পুলিশের নেই। কারণ, তিনি প্রভাবশালী পরিবারের স্বজন। তখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাঁকে জানান, আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে অ্যাটর্নি জেনারেলের দপ্তর তাঁকে গ্রেপ্তার করতে বলেছে।
কুয়েতের গণমাধ্যমকর্মীদের মতে, কাকতালীয় হলেও সত্যি, কুয়েতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রীতিমতো একচ্ছত্র ক্ষমতার অধিকারী ছিলেন মেজর জেনারেল মাজেন আল-জারাহ। আর এখন তাঁকেই গ্রেপ্তার করেছেন তাঁর অধস্তন কর্মকর্তারা।
কুয়েতের সিআইডির কর্মকর্তারা শহিদ ইসলামসহ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদে নিশ্চিত হয়েছেন, আলোচিত ওই জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বাংলাদেশের সাংসদের কাছ থেকে ঘুষ নিয়েছেন। এর বিনিময়ে শহিদ ইসলামের বিভিন্ন অপকর্মে মদদ দিয়েছেন।
কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদে সিআইডির কর্মকর্তারা মেজর জেনারেল মাজেন আল-জারাহর সঙ্গে শহিদ ইসলামের ঘুষ লেনদেনের বিষয়টি সম্পর্কে নিশ্চিত হন। এরপর বিষয়টি পাবলিক প্রসিকিউশনকে জানানো হয়। পরে জুনের ৩০ তারিখ কুয়েতের উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল সালেহ মেজর জেনারেল মাজেন আল-জারাহকে সাময়িকভাবে বরখাস্ত করেন।
দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে জানান, কুয়েতে মানব ও অবৈধ মুদ্রা পাচারের অভিযোগে আটক সাংসদ শহিদ ইসলামের স্ত্রী ও সংরক্ষিত আসনের সাংসদ সেলিনা ইসলাম এবং তাঁর বোনকে দুদকে তলব করা হয়েছে।
এর আগে জুনের ১৭ তারিখ দুদক শহিদ ইসলাম, সেলিনা ইসলাম ও তাঁদের মেয়ে কাজী ওয়াফা ইসলাম এবং সেলিনা ইসলামের ছোট বোন জেসমিন আক্তারের দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে।

আরও পড়ুন
কুয়েতে মানব পাচারে যুক্ত বাংলাদেশের সাংসদ
সাংসদ পাপুল এখন কুয়েতের কেন্দ্রীয় কারাগারে
সাংসদ পাপুল কুয়েতের নাগরিক নন, বলছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: