কালুরঘাট সেতুতে আগামী ১০ দিন রাতে বন্ধ থাকবে যান চলাচল

কালুর ঘাট সেতু (ছবি: সংগৃহীত)

প্রয়োজনীয় সংস্কার কাজের জন্য সোমবার (১৩ জুলাই) রাত থেকে চট্টগ্রামের কালুরঘাট সেতু ১০ দিন রাতে বন্ধ থাকবে। রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সবুক্তগীন এ তথ্য জানিয়েছেন।

বাংলা ট্রিবিউনকে তিনি বলেন,  সংস্কার কার্যক্রম পরিচালনা করার জন্য আগামীকাল সোমবার থেকে ২৩ জুলাই পর্যন্ত  প্রতিদিন রাত ১০টা থেকে পরদিন সকাল আটটা পর্যন্ত যান চলাচল বন্ধ রাখা হবে।

কালুরঘাট সেতু দিয়ে দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়াসহ বিভিন্ন এলাকার লোকজন যানবাহনে যাওয়া আসা করে।

এছাড়া প্রতিদিন এই রেলসেতু দিয়ে একটি ট্রেন  চট্টগ্রাম থেকে দোহাজারী যাতায়াত করে। এর বাইরে দোহাজারী ১০০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্টের জন্য ট্রেন ফার্নেস ওয়েল আনা-নেওয়া হয় এই সেতু দিয়ে।

প্রসঙ্গত, ১৯৩০ সালে নির্মাণের পর ১৮৫৮ সালে কালুরঘাট রেলসেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। ৮৯ বছরের পুরানো এই সেতু এখন প্রায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সেতুটিতে সৃষ্টি হয়েছে অসংখ্য গর্ত; ভেঙে গেছে কাঠের পাটাতন, কোথাও কোথাও উঠে গেছে রেল লাইনের স্লিপার। ২০০১ সালে সেতুটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। এরপর ২০০৪ ও ২০১২ সালে দুই দফায় এই সেতু বন্ধ রেখে সংস্কার কাজ করেছিল রেলওয়ে। গত বছরের শেষ ভাগেও একবার সংস্কার করা হয়।





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: