গাজীপুরে ৫০ ভাগ ছাড়ে খাদ্য সহায়তা পেলো পোশাক শ্রমিকেরা

বায়ারদের সহায়তায় নিজ কারখানার পোশাক শ্রমিকদের ৫০ শতাংশ ছাড়ে খাদ্যপণ্য বিতরণ করেছে ওয়ানস্টফ অ্যাপারেলস

গাজীপুরে ৫০ ভাগ ছাড়ে কারখানা শ্রমিকদের মধ্যে খাদ্যপণ্য বিতরণ করা হয়েছে। বায়ার কোম্পানি স্ট্যানলি/স্টেলা ও ইন্টারস্টপ অ্যাপারেলস লিমিটেড এর যৌথ উদ্যোগে এ সহায়তার উদ্যোগ নেওয়া হয়। গাজীপুরের তিনটি কারখানার ১০ হাজার শ্রমিক চলতি বছরে তিনবার এ সহায়তার আওতায় আসবে।

রবিবার (১২ জুলাই) দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পল্লী বিদ্যুৎ এলাকায় ইন্টারস্টপ অ্যাপারেলস লিমিটেডে এ সহায়তা দেওয়া হয়।

কারখানার সুইং শাখার অপারেটর শাহনাজ বেগম বলেন, ৬৭৮ টাকার পণ্য ৩১৫ টাকায় পেয়েছেন। এতে তার দুই সদস্যের পরিবারে কমপক্ষে ১৫দিনের খাবারের সংকুলান হয়ে গেলো।

একই শাখার শ্রমিক নাজমা বেগম বলেন, খাদ্য সহায়তা প্যাকেজ আকারে দেওয়া হয়েছে। আগেই ৩১৫ টাকা মূল্য পরিশোধ করে ৬৭৮ টাকার খাদ্য পণ্য পেয়ে গেছি। ৬ সদস্যের পরিবারে এ সহায়তা হাঁফ ছেড়ে বাঁচার মতো।

ফিনিশিং শাখার শ্রমিক রাজু মিয়া বলেন, কারখানায় তার চাকরির বয়স আট বছর। কারখানায় চাকরির পাশাপাশি স্বাচ্ছন্দ্যে চলার জন্য অবসরে নিত্যপণ্য বেচাকেনার কাজও করতেন। এখন তা অনিয়মিত। তবে করোনা মহামারির এ সময়ে বিশেষ ছাড়ে পণ্য প্রাপ্তিতে অনেকটা সহযোগিতা পেয়েছি। অন্যান্য কারখানার শ্রমিকেরা এমন সুবিধা পেলে তাদের জীবনযাত্রাও কিছুটা সহজ হবে।

বায়ারদের সহায়তায় নিজ কারখানার পোশাক শ্রমিকদের ৫০ শতাংশ ছাড়ে খাদ্যপণ্য বিতরণ করেছে ওয়ানস্টফ অ্যাপারেলস

বায়ার কোম্পানি স্ট্যানলি/স্টেলা’র সাস্টেইনেবলিটি অফিসার শরীফ নেহাল রহমান বলেন, তারা ব্যবসা করছেন-মুনাফাও করছেন। তারা ইউরোপসহ বিশ্বের উন্নত দেশসমূহে বাংলাদেশের উৎপাদিত পোশাক পণ্যের ব্যবসা করে আসছেন। ব্যবসায় মুনাফার সঙ্গে মানবিক দিক বিবেচনায় সাধারণ শ্রমিকদের অধিকার জড়িত। আর এ চেতনা থেকেই বিশেষ ছাড়ে খাদ্য সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। এ উদ্যোগ অন্যান্য বায়ার ও কারখানা মালিকদের উৎসাহিত করবে। স্ট্যানলি/স্টেলা প্রতিষ্ঠানের ব্যানারে বিশ্বব্যাপী শ্রমিকদের মানবিক মূল্যবোধ বজায় রাখতেও কাজ করছে। বেলজিয়ামে তাদের প্রধান অফিস ও বাংলাদেশের গাজীপুরে তাদের লিয়াঁজো অফিস রয়েছে।

তিনি বলেন, সাপ্লাইয়ের কাজগুলো যাদের সঙ্গে বেশি করেন সেসব কারখানাকেই তাদের উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে। তাছাড়া আগে থেকেই ইন্টারস্টপ অ্যাপারেলস লিমিটেডে ১০ ভাগ ছাড়ে শ্রমিকদের জন্য গ্রোসারি শপ রয়েছে। তারা বিশেষ ছাড়ে পণ্য নিতে প্রচার ও শ্রমিকদের উৎসাহিত করছেন। আগামী বছর থেকে বিশেষ ছাড়ের সুবিধা বাড়ানো হবে।

ইন্টারস্টপ অ্যাপারেলস লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক (কমপ্লায়েন্স) প্রদীপ কুমার নাথ বলেন, রবিবার দুপুর ১টায় কারখানার ১শ’ শ্রমিকের মধ্যে ১০ কেজি চাল, ১ লিটার তৈল ও ১ কেজি ডাল দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। কারখানার মোট সাড়ে চার হাজার শ্রমিক আগামী এক সপ্তাহের মধ্যে এ সুবিধার আওতায় আসবে।

পণ্য বিতরণ উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন কারখানার পরিচালক শেখ ইলিয়াস, বাজারজাতকরণ বিভাগের প্রধান এস এম শফিকুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

 





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: