মুস’লিম মানবা’ধিকার রক্ষার আ’হ্বাবে ৩৯ টি দেশ!

বিশ্বের ৩৯টি দেশ চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের মানবাধিকার রক্ষার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে। এদিকে ৩৯ দেশের এই বিবৃতির তীব্র সমালোচনা করেছে চীন। বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রসহ কানাডা, জাপান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো ক্ষমতাধর দেশ রয়েছে।

রয়েছেন ইউরোপীয় ইউনিয়নের অধিকাংশ দেশ। জাতিসংঘে মানবাধিকার সংক্রান্ত এক সভায় জার্মান দূত ক্রিস্টোফ হেউজেন বলেন, মানবাধিকারের প্রতি সম্মান জানাতে আমরা চীনের প্রতি আহ্বান জানিয়েছি। বিশেষ করে জিনজিয়াং ও তিব্বত অঞ্চলে ধর্ম ও জাতিগত সংখ্যালঘু মানুষজনের অধিকারের প্রতি। বিবৃতিতে স্বাক্ষরদাতারা বলেছেন,

জিনজিয়াংয়ে মানবাধিকার পরিস্থিতি এবং সাম্প্রতিক সময়ে হংকংয়ে চীনের কার্যক্রম নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। জিনজিয়াংয়ে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সেখানে জাতিসংঘের মানবাধিকার কমিশনারসহ স্বাধীন নিরপেক্ষ পর্যবেক্ষকদের প্রবেশে ত্বরিত, অর্থবহ ও অবাধঅনুমতি দিতে চীনের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।

দেশগুলোর এসব অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে উল্লেখ করেছেন জাতিসংঘে নিযুক্ত চীনের স্থানীয় প্রতিনিধি জাং জুন।আরও পড়ুনঃ ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা সাদিকা পারভীন পপি। কুলি ছবির মধ্য দিয়ে আত্মপ্রকাশ করেন তিনি। এরপর দুই দশকের ক্যারিয়ারে অসংখ্য সুপার-ডুপারহিট সিনেমা উপহার দেন তিনি।

পেয়েছেন একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ক্যারিয়ারে বহু প্রাপ্তি থাকলে এখন পর্যন্ত এই নায়িকা ব্যক্তি জীবনে একাই রয়েছেন।শনিবার (১৯ সেপ্টেম্বর) সময় এন্টারটেইনমেন্টের কাছে একান্ত সাক্ষাৎকারে ব্যক্তি জীবন নিয়ে খোলামেলা কথা বলেছেন এ অভিনেত্রী।পপি বলেন, ‘দেখতে দেখতে অনেক সময় চলে গেল। চলচ্চিত্র ক্যারিয়ারে অনেক নাম কামিয়েছি। দর্শকরা আমাকে ভালোবাসেন। তাদের ভালোবাসায় আমি ‘চিত্রনায়িকা পপি’ হয়েছি। তবে চলচ্চিত্রের বাইরেও আমার একটা পরিবার আছে। সেই পরিবারের বাবা-মা ভাইবোন রয়েছে।

কিন্তু এর বাইরেও নিজের জীবন বলে একটা কথা আছে। আমিও কাউকে নিয়ে জীবন শুরু করতে চাই। তবে মনের মতো মানুষ আর যোগ্য ব্যক্তি না পাওয়ার কারণে এখনো বিয়ে করা হয়ে ওঠেনি।’আপনার নামে সাথে জায়েদ খানের নাম জড়িয়ে গুঞ্জন রয়েছে। এ প্রসঙ্গে কী বলবেন? এমন প্রশ্নে পপি বলেন, চলচ্চিত্রে একই পরিবারের সদস্য আমরা। আমাদের গণ্ডি এক জাগায়তেই। কাজ করতে গিয়ে প্রত্যেকের সঙ্গে যোগাযোগ থাকে।

সেই জায়গা থেকে মানুষ অকারণে গসিপ তৈরি করে সেটা আমাদের ক্যারিয়ারের জন্য হুমকি। আমি প্রত্যেকের কাছে অনুরোধ করব অযথা কারো সঙ্গে আমাকে জড়িয়ে আমার ক্ষতি করবেন না। তার সঙ্গে আমার কোনো ব্যক্তিগত সম্পর্ক ছিল না। যেটুকু ছিল সেটুকু হচ্ছে প্রফেশনাল।



আরও পড়ুন বাংলা ইনফোতে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: