ধর্ষণের প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মশাল মিছিল

মশাল মিছিলসারা দেশে ধর্ষণের প্রতিবাদে মশাল মিছিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। বিচারহীনতার সংস্কৃতি ও বিচার ব্যবস্থায় ক্ষমতাসীনদের হস্তক্ষেপকে দায়ী করে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি চেয়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মিছিলটি আয়োজিত হয়।

বুধবার (৭ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে মিছিলটি শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জয় বাংলা চত্বরে এসে শেষ হয়।

মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, রাষ্ট্রের গত এক সপ্তাহের সংবাদগুলো বিশ্লেষণ করলে দেখা যায় একটার পর একটা ধর্ষণ ঘটে চলেছে। একটা ঘটনার বিচার চাওয়ার আগেই আরেকটি ঘটনা ঘটে যাচ্ছে। কিছু দিন আগে স্বরাষ্ট্রমন্ত্রী যে অবিবেচক বক্তব্য দিয়েছেন, তার পরে ধর্ষণের হার আগের চেয়ে অনেক বেশি বেড়ে গেছে।
তারা বলেন, পাহাড়-সমতল কোথাও এখন শান্তি নাই। সবখানেই ধর্ষণ ঘটে চলছে। বিচারহীনতার সংস্কৃতি ও বিচার ব্যবস্থায় ক্ষমতাসীনদের জন্যই এসব ঘটনা ঘটছে। দ্রুতই এসব ঘটনার বিচার করে দোষীদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে।

এ সময় সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম, সমাজতত্ত্ব বিভাগের সাবেক শিক্ষার্থী রোজিনা বেগম, ছাত্র ইউনিয়ন চবি সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী) সাধারণ সম্পাদক সায়মা আক্তার নিশু, পাহাড়ি ছাত্র পরিষদের (ইউপিডিএফ) পক্ষ থেকে রোনাল চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের (জেএসএস) শ্রাবণ চাকমা প্রমুখ।





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: