আপনার প্রশ্ন, চিকিৎসকের পরামর্শ

প্রতীকী ছবিস্ত্রীরোগ

l আমার বয়স ২১ বছর। গত ডিসেম্বরে অস্ত্রোপচারের একজন রোগীকে রক্ত দিয়েছিলাম। তারপর আমার মাসিক বন্ধ হয়ে যায়। অনেক ওষুধ খাওয়ার পর এপ্রিল মাসে আবার মাসিক শুরু হয়। অন্যকে রক্ত দিলে মাসিক অনিয়মিত হয়ে যায় কি?

নাম প্রকাশে অনিচ্ছুক, জয়পুরহাট

পরামর্শ: অন্যকে রক্ত দিলে মাসিক বন্ধ হয়ে যাওয়ার কোনো কারণ নেই৷ মাসিক বন্ধ হওয়ার বা অনিয়মিত হওয়ার পেছনে অন্য অসংখ্য কারণ রয়েছে৷ এমনকি দুশ্চিন্তাও মাসিক বন্ধের কারণ হতে পারে। একজন অভিজ্ঞ স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

পরামর্শ দিয়েছেন—ডা. গুলজার হোসেন

রক্তরোগ বিশেষজ্ঞ

 

চর্মরোগ

l আমার বর্তমান বয়স ৩৪ বছর। ২০০৬ সালের দিকে আমার হাতের একটি নখ কালো হয়, যা একটি কলমের দাগের মতো ছিল। এখন সম্পূর্ণ নখটিই কালো হয়ে গেছে। নখের গোড়ায় মাংসের ভেতরেও কালো দেখা যায়। কোনো ব্যথা নেই। এই অবস্থায় কী করণীয়?

রাশিদুল হাসান, কুষ্টিয়া

পরামর্শ: নখ ভালো করে না দেখে স্পষ্ট বলা যাচ্ছে না। তবে এটি মেলানোমা নামের একধরনের টিউমার হতে পারে। বায়োপসি করে নিশ্চিত হতে হবে। আপনি একজন চর্ম বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক মো. আসিফুজ্জামান খান

চর্ম বিশেষজ্ঞ, গ্রিন লাইফ মেডিকেল কলেজ

বক্ষব্যাধি

l আমার বয়স ৯ বছর। ২ সপ্তাহ ধরে নিশ্বাস নিতে কষ্ট হচ্ছে। প্রথম ৫-৬ দিন শ্বাসকষ্ট বেশি ছিল। তবে শ্বাসকষ্ট শুরু হলে নেবুলাইজার দিলে তা কমে যায়। আমার আগে কোনো শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল না। আমার কোনো জ্বর, সর্দি, কাশি নেই। তবে হালকা গলাব্যথা আছে। এ ক্ষেত্রে করণীয় কী?

অনন্যা অদিতি, যশোর।

পরামর্শ: বড় কোনো শারীরিক সমস্যা আছে বলে মনে হচ্ছে না। হাঁপানি বা অ্যাজমা হলে নেবুলাইজার ব্যবহার না করে ইনহেলার নিতে হবে, তবে চিকিৎসকের পরামর্শে। মানসিক চাপজনিত কারণেও এমন হতে পারে। দিনে তিনবার সপ্তাহখানেক কুলকুচি করলে গলাব্যথা সেরে যাবে।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক মো. আজিজুর রহমান

বক্ষব্যাধি বিশেষজ্ঞ

 

মাথাঘোরা

l আমার বয়স ২৩ বছর। সমস্যা হলো মাথা ঘোরা। শুয়ে–বসে থাকলেও মাথা ঘোরে। এমনকি এক পাশ থেকে অন্য পাশ কাত হতেও ঘুরছে। প্রায়ই এমন সমস্যা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক, ময়মনসিংহ

পরামর্শ: বিভিন্ন কারণে মাথা ঘুরতে পারে। তবে আপনার বয়স যেহেতু কম, তাই স্ট্রোক হওয়ার আশঙ্কা কম। বরং এটি বিনাইন পজিশনাল ভারটিগো হওয়ার সম্ভাবনাই বেশি। অনেক সময় কানের সমস্যায়ও মাথা ঘোরে। আপনি কিছুদিন সিনারন ট্যাবলেট দিনে তিনবার খেয়ে দেখুন। তার সঙ্গে মাথা ঘোরা কমানোর কিছু ব্যায়াম আছে সেগুলো করুন।

পরামর্শ দিয়েছেন—ডা. আ ফ ম হেলালউদ্দিন

 সহযোগী অধ্যাপক, মেডিসিন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

 

মানসিক স্বাস্থ্য

l আমার বয়স ৪১ বছর। অনেক বছর ধরে ঘুমের সমস্যায় ভুগছি। ঘুমের ওষুধ না খেলে সারা রাত ঘুম আসে না, পরের দিন মাথাব্যথা, হাত–পা কামড়ানো, মেজাজ খিটখিটেসহ নানা সমস্যায় ভুগি। অনেক ধরনের ঘুমের ওষুধ খেয়েছি, কিছুদিন কাজ হয় কিন্তু পরে আর সেটাতে কাজ হয় না। এই সমস্যার সমাধানে করণীয় কী? আর এ বিষয়ে কোন বিশেষজ্ঞ দেখানো উচিত?

মোহাম্মদ মহসীন, উত্তরা, ঢাকা।

পরামর্শ: বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া ঘুমের ওষুধ খাওয়া ঠিক নয়। ঘুমের সমস্যা বা ঘুম কম হওয়া মানেই ইনসমনিয়া নয়। উদ্বিগ্নতা, বিষণ্নতাসহ নানা কারণে ঘুমের সমস্যা হতে পারে। ঘুমের আদবকেতা (স্লিপ হাইজিন) মেনে চললে ঘুমের সমস্যা অধিকাংশ ক্ষেত্রেই কমানো সম্ভব। যেমন দিনের বেলা বিছানায় শোয়া, বসা বা খাটে বসে টিভি দেখা চলবে না। সারা দিন বিছানায় গড়াগড়ি করার অভ্যাস ত্যাগ করুন। সন্ধ্যার পর ভারী ব্যায়াম করা বা ঘুমের আগে গোসল করা পরিহার করতে হবে। ঘুমের কমপক্ষে দুই ঘণ্টা আগে থেকে মুঠোফোন, ল্যাপটপ, টিভিসহ কোনো পর্দা দেখা চলবে না। সূর্য ডোবার পর চা কফি পান করবেন না। কোনো মানসিক সমস্যা রয়েছে কি না, তা যাচাই করে প্রয়োজনে সুনির্দিষ্ট চিকিৎসা গ্রহণ করুন। নিজে নিজে কখনোই ঘুমের ওষুধ খাবেন না।

পরামর্শ দিয়েছেন—ডা. হেলাল উদ্দিন আহমেদ

সহযোগী অধ্যাপক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট।

 

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ই-মেইল: proshastho@prothomalo.com

ফেসবুক পেজ: fb.com/ProShastho/

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫ সুরক্ষা

 





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: