বেনাপোল-পেট্রাপোল সীমান্তে ফের বাণিজ্য শুরু

ফাইল ছবিচার দিন বন্ধ থাকার পর বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশি পণ্যবাহী ট্রাক আবার ভারতে যাচ্ছে। গতকাল রোববার বিকেল থেকে এই বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ৭ জুন বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে বাণিজ্য শুরু হয়। 

অভিযোগ উঠেছে, ভারতীয় পণ্যবাহী ট্রাক বাংলাদেশে ঢুকতে দেওয়া হলেও ভারতের পেট্রাপোল সীমান্তের কর্মকর্তারা বাংলাদেশ থেকে কোনো পণ্যবাহী ট্রাক ঢুকতে দিচ্ছেন না। এতে বেনাপোলের ক্লিয়ারিং ও ফরোয়ার্ডিং এজেন্টরা (সিঅ্যান্ডএফ) ক্ষুব্ধ হন। তাঁরা অবিলম্বে বাংলাদেশের রপ্তানি পণ্যবাহী ট্রাকও ভারতে ঢুকতে দেওয়ার দাবি জানান। সীমান্ত বাণিজ্য দ্বিপক্ষীয় করা নিয়ে উত্তেজনা দেখা দেয়। বাধার মুখে ১ জুলাই থেকে পণ্যবাহী ভারতীয় ট্রাকের বাংলাদেশে ঢোকা বন্ধ হয়ে যায়।

মূলত, পশ্চিমবঙ্গ সরকারের আপত্তিতে বাংলাদেশের পণ্যবাহী ট্রাক পেট্রাপোল দিয়ে ঢুকতে দেওয়া হয়নি। পরে বাংলাদেশের সিঅ্যান্ডএফ এজেন্টদের আন্দোলনের জেরে গতকাল বিকেল পাঁচটা থেকে ভারতের পেট্রাপোল খুলে দেওয়া হয়। এর পরপর বাংলাদেশের পাঁচটি পণ্যবাহী ট্রাক রপ্তানি পণ্য নিয়ে পেট্রাপোল যায় এবং ভারতেরও পণ্যবাহী পাঁচটি ট্রাক বেনাপোল আসে।

এর আগে লকডাউনের কারণে গত মার্চ মাস থেকেই ৬ জুন পর্যন্ত পেট্রাপোল-বেনাপোল স্থলসীমান্ত দিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য বন্ধ ছিল। উভয় দেশের আমদানি-রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৭ জুন থেকে পুনরায় সীমান্ত বাণিজ্য শুরু হয়।





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: