এ ১০টি ওয়েব সিরিজ ফ্রি দেখলে বিপদ

‘নার্কোস’ ওয়েব সিরিজের দৃশ্য। ছবি: সংগৃহীভারত–চীন যুদ্ধের উত্তেজনা ছড়িয়ে পড়ছে অনলাইন দুনিয়াতেও। ভারতের ধারণা, এই সময়ে চীন তাদের সাইবার অ্যাটাকও করতে পারে। আর এখন ভারতের সবচেয়ে অন্যতম আকর্ষণের বিষয় যেহেতু ওয়েব সিরিজ, তাই ওয়েব সিরিজকে ব্যবহার করেই চীন সাইবার আক্রমণে যুক্ত হতে পারে। কারণ, সম্প্রতি ‘আরিয়া’ ওয়েব সিরিজ দিয়ে দুর্দান্তভাবে কামব্যাক করেছেন সুস্মিতা সেন। অন্যদিকে ‘সেক্রেড গেমস’ দিয়ে নওয়াজুদ্দিন সিদ্দিকী ও সাইফ আলী খানরা আগেই মাত করে দিয়েছেন। এর সঙ্গে যুক্ত হয়েছে ‘পাতাল লোক’। বলিউডের পাশপাশি ওয়েব সিরিজ দিয়েও ভারত নিজের নামের সুবিচার করছে। তাই ওয়েব সিরিজকে টার্গেট করেও সাইবার আক্রমণ করতে পারে চীন, এমন ধারণা করা হচ্ছে। তবে শুধু ভারতীয় ওয়েব সিরিজই নয়, যেসব ওয়েব সিরিজ ভারতসহ দুনিয়াজোড়া জনপ্রিয়, সেসবও হতে পারে আক্রমণকারীদের হাতিয়ার।

ভারতের মহারাষ্ট্রের সাইবার বিভাগ ১০টি ওয়েব সিরিজের নামের তালিকা করেছে। তাদের ধারণা, এই ১০টি ওয়েব সিরিজ কোনো ফ্রি সাইটে ঢুকে দেখলে ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। কিংবা ব্যবহারকারীর অজান্তেই কোনো ম্যালওয়্যার ডাউনলোড হয়ে যেতে পারে কম্পিউটারে। তাতে নিজের কম্পিউটারে থাকা গুরুত্বপূর্ণ জিনিস বেহাত হওয়ার আশঙ্কা আছে।

‘দিল্লি ক্রাইম’ ওয়েব সিরিজের দৃশ্য। ছবি: সংগৃহীতএই খবর করেছে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে। এখন বেশির ভাগ মানুষই বাসায় বসে সময় কাটাচ্ছেন। তাঁদের সময় কাটানোর অন্যতম জায়গা অনলাইন দুনিয়া। এই সময়ে হু হু করে বাড়ছে অনলাইন গ্রাহক। তাই এই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করবে সাইবার সন্ত্রাসীরা।

মহারাষ্ট্র সাইবার বিভাগ যেসব ওয়েব সিরিজের নামের তালিকা দিয়েছে, তাতে আছে জনপ্রিয় সব কনটেন্টের নাম। ‘দিল্লি ক্রাইম’ থেকে ‘পঞ্চায়েত’, আছে ‘নার্কোস’–এর মতো ওয়েব সিরিজও।

১০টি ওয়েব সিরিজের তালিকা
দিল্লি ক্রাইম
ব্রুকলিন নাইন–নাইন
পঞ্চায়েত
আকোরি
ফাউডা
ঘৌল
মাইন্ডহান্টার
নার্কোস
দেবলোক
লস্ট

‘ঘৌল’ ওয়েব সিরিজের দৃশ্যে রাধিকা আপ্তে। ছবি: সংগৃহীতএদিকে টিকটক, উইচ্যাটসহ চীনা ৫৯টি অ্যাপ ভারতে বন্ধ করে দিয়েছে সে দেশের সরকার। এসব অ্যাপ দেশের জন্য বিপজ্জনক বলে অভিযোগ তুলে তা বন্ধ করা হয়েছে বলে বিবিসি অনলাইনের খবরে জানানো হয়। ভারত সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, এসব অ্যাপ ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা ও জনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে ক্ষতিকর। দুই দেশের উত্তেজনার পারদ সীমান্ত গলে এবার এসে ওয়েব সিরিজের গায়েও লাগল।





Source link

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: