যুক্তরাষ্ট্রের বিশাল ক্ষতি করেছে চীন: ট্রাম্প

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় চীনের ভূমিকার কঠোর সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যুক্তরাষ্ট্র এবং বাকি দুনিয়ার বিশাল ক্ষতি করেছে বেইজিং। সোমবার এক টুইট বার্তায় এই মন্তব্য করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। সোমবার পর্যন্ত দেশটিতে ২৯ লাখ ৩০ হাজারের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৩২ হাজারের বেশি মানুষের। চীনের গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে আগে বেশ কয়েকবার ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করলেও এর কোনও প্রমাণ পায়নি বিশেষজ্ঞরা।  

গত ৪ জুলাই যুক্তরাষ্ট্রের ২৪৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীন থেকে আসা এক ভাইরাসের আক্রমণের আগে পর্যন্ত তার দেশ অসামান্য উন্নতি করছিল। তিনি বলেন, ‘গত কয়েক দশক ধরে যেসব দেশ যুক্তরাষ্ট্র থেকে শুধু সুবিধা নিয়ে গেছে কিন্তু সেখান থেকে কিছুই আসতো না সেসব দেশের ওপর শুল্কের শক্তি প্রয়োগ করে অসাধারণ বাণিজ্য চুক্তি করা সম্ভব হয়েছে। সেই সব দেশ যখন মার্কিন কোষাগারের হাজার হাজার কোটি মার্কিন ডলার পরিশোধ করছিল কিন্তু সেই সময়েই আমরা চীন থেকে আসা ভাইরাসটিতে আক্রান্ত হয়ে পড়ি।’

করোনাভাইরাসের মহামারি শুরুর পর থেকেই যুক্তরাষ্ট্র ও চীন মুখোমুখি অবস্থান নেয়। দুই দেশের মধ্যেই উত্তেজনাও বেড়ে যায়। মে মাসে যুক্তরাষ্ট্রের আনা ২৪টি অভিযোগের বিষয়ে বিস্তারিত নথি প্রকাশ করে চীন। এর মধ্যে বেশ কয়েকটি অভিযোগই ছিল নতুন করোনাভাইরাস ইস্যু নিয়ে।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: