হার্ট অ্যা’টাকের এক মাস আগে থেকেই দে’হে যে ৭টি সিগনাল দেখা দেয়

হার্ট অ্যা’টাকের এক মাস আগে থেকেই দে’হে যে ৭টি সিগনাল দেখা দেয়

আপনি জা’নেন কি? হার্ট অ্যাটাকের এক মাস আগে থেকেই দে’হ কিছু সত’র্কতা সংকেত দিতে শুরু করে। ৭টি লক্ষণ আছে যেগুলো দেখা গেলে বুঝবেন আপনি শিগগিরই হার্ট অ্যাটাকে আক্রা’ন্ত হতে যাচ্ছেন। লক্ষণগুলো দেখা গেলে দ্রুত ডাক্তারের স’ঙ্গে যোগাযোগ করুন।

জে’নে নেয়া যাক-১. অস্বা’ভাবিক রকমের শা’রীরিক দু’র্বলতা: র’ক্তপ্রবাহ কমে গেলে এবং র’ক্ত চলাচল বা’ধাগ্রস্ত হলে এমনটা হয়। র’ক্তের শিরা-উপশিরাগুলোতে চর্বি জমে বা’ধা সৃষ্টি করলে এবং মাংসপেশী দু’র্বল হয়ে পড়লে হৃদরো’গের প্রধানতম এই লক্ষণটি দেখা দেয়।২. ঝিমুনি: দে’হে র’ক্তের প্রবাহ কমে গেলে ঝিমুনিও দেখা দেয়। মস্তিষ্কে র’ক্ত প্রবাহ কমে গেলে ঝিমুনির সৃষ্টি হয়।৩. ঠাণ্ডা ঘাম: র’ক্তপ্রবাহ কমে গেলে দে’হে ঘাম ঝরলে স্যাঁতসেতে ও ঠাণ্ডা ভাব অনুভূত হবে।

৪. বুক ব্য’থা: বুক, বাহু, পিঠ এবং কাঁধে ব্যাথা অনুভূত হলে দ্রুত ডাক্তারের স’ঙ্গে যোগাযোগ করুন। বুকে ব্য’থা এবং সংকোচন হৃৎপিণ্ডের অসু’স্থতার একটি বড় লক্ষণ।৫. শ্বা’সকষ্ট: ফু’সফুসে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন এবং র’ক্ত সরবরাহ না হলে এই ধ’রনের স’মস্যা দেখা দেয়। হার্টের স’মস্যা থাকলে ফু’সফুসে র’ক্ত চলাচল কমে যায়। আর শ্বা’সকষ্ট বা শ্বা’স ছোট হয়ে আসার মতো স’মস্যা দেখা যায়।

৬. ঠাণ্ডা বা ফ্লু: হার্ট অ্যাটাকের শি’কার অনেককেই এক মাস আগে থেকে ঠাণ্ডা-সর্দি বা ফ্লু-তে আক্রা’ন্ত হতে দেখা গেছে।৭. বমি, বদহ’জম, তলপে’টে ব্য’থা: বমিভাব, বদহ’জম, বুক হৃৎপিণ্ডে জ্বা’লাপোড়া করা বা তলপে’টে ব্য’থাও অনেক সময় হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ হতে পারে। সুতরাং এই লক্ষণগুলো দেখা গেলেও হৃদরো’গের ডাক্তারের স’ঙ্গে পরাম’র্শ



আরও পড়ুন বাংলা ইনফোতে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: