মোবাইল ফোন পানিতে ভিজলে যা করবেন

মোবাইল ফোন পানিতে ভিজলে যা করবেন

মোবাইল ফোন হঠাৎ করেই পানিতে পরে ভিজে গেলে তাৎক্ষণিক কী’ করতে হবে তা হয়তো আম’রা অনেক জানি না। তবে জানা থাকলে ফোনটি নষ্ট হওয়া থেকে রক্ষা পাওয়া যেতে পারে। জেনে নেই পানিতে মোবাইল ফোন ভিজলে কী’ করতে হবে।১। ফোনে বৃষ্টির পানিতে ভিজে গেলে প্রথমে পরিষ্কার করে মুছে ফেলুন।

যত বেশি তরল পদার্থ থাকবে ফোনটি তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন পার্টস খা’রাপ হওয়ার আশ’ঙ্কা থাকবে। বেশিক্ষণ থাকলে শর্ট সার্কিট হয়ে যেতে পারে। এতে ফোনে থাকা সমস্ত ডেটা মুছে যায়।২। ফোন স্টার্ট করার আগে ভালো করে মুছে নিন। ফোনের ভেতরের সব কিছু, অর্থাৎ ব্যাটারি, সিম কার্ড, মেম’রি কার্ড খুলে ফেলুন শিগগিরই। ফোনের খোলা অংশগু’লি একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। দেখবেন ফোনের কোনও ক্ষতি হবে না।

ফোনের ভেতরের অংশ পাতলা কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন।৩। সিম কার্ডও বাইরে বের করে রাখু’ন। এরপর ফোনের ভিতর ভালো করে মুছে ফেলুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন।৪। ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখু’ন।আরো পড়ুন: মোবাইলের ব্যাটারি খা’রাপ হওয়ার কারণ কী’?

৫। ভুল করেও ফোনে হেয়ার ড্রায়ার প্রয়োগ করবেন না। হেয়ার ড্রাইয়ারের গরম হাওয়ায় ভেতরের পার্টসগু’লি গলে যেতে পারে।৬। এরপর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখু’ন। যদি কোথাও অল্প জল থেকে যায় তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।৭। ২৪ ঘণ্টা পর্যন্ত ফোনে ব্যাটারি লাগাবেন না। চালের মধ্যে বা সিলিকা জে’ল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে।এরপরও যদি আপনার ফোন চালু না হয় তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান। ফোন পানিতে পড়ে গেলেও একই পদ্ধতিতে তা সারানো যাবে।



আরও পড়ুন বাংলা ইনফোতে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: