আমদানির ক্ষেত্রে শর্ত শিথিল করলো বাংলাদেশ ব্যাংক

 

বাংলাদেশ ব্যাংক

পণ্য আমদানির বিল অব এন্ট্রির কাগুজে কপি দাখিল করা থেকে আমদানিকারকদের অব্যাহতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে এখন থেকে শুল্ক কর্তৃপক্ষের অটোমেটেড ব্যবস্থা থেকে বিল অব এন্ট্রি সংগ্রহ করে তা ম্যাচিং করতে পারবে ব্যাংক। তবে এক্ষেত্রে শুল্ক কর পরিশোধের বিষয়টি নিশ্চিত হওয়াসহ অন্যান্য আনুষ্ঠানিকতা পরিপালন করতে হবে। এ সুবিধা অটোমেটেড ব্যবস্থায় পরিচালিত শুল্ক স্টেশনের ক্ষেত্রে প্রযোজ্য থাকবে।

মঙ্গলবার (২১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা-নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। আমদানি বাণিজ্য সহজ করতে কেন্দ্রীয় ব্যাংক কাগজের কপি দাখিলের এ শর্ত শিথিল করেছে।

জানা যায়, বিদ্যমান বিধিতে আমদানির দায় পরিশোধের বিপরীতে পণ্য দেশে ঢোকা সাপেক্ষে কাগুজে বিল অব এন্ট্রি দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বিল অব এন্ট্রির দলিল দাখিল না হলে আমদানিকারক পরবর্তী আমদানি কার্যক্রম করতে পারেন না।

নতুন নির্দেশনার ফলে শুল্ক কর্তৃপক্ষের অটোমেটেড সিস্টেম থেকে ব্যাংক নিজেই বিল অব এন্ট্রি সংগ্রহ করে আইএমপি ফরমের সঙ্গে ম্যাচিং করতে পারবে।

 





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: