ড্রোন, ঘুড়ি, খেলনা বিমান ওড়াতে অনুমতি লাগবে

আইএসপিআরড্রোন, রিমোটলি পাইলটেড এয়াক্রাফট সিস্টেম (UAV/RPAS), রিমোট কন্ট্রোল খেলনা বিমান ও ঘুড়ি ওড়াতে হলে অনুমোদন নিতে হবে। অন্যথায় বিষয়টি শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। মঙ্গলবার (২১ জুলাই) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর ( আইএসপিআর) থেকে এই তথ্য জানানো হয়।
আইএসপিআর জানায়, সম্প্রতি কিছু উৎসাহী ব্যক্তি, বেসামরিক প্রতিষ্ঠান ও সংস্থা (স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, এনজিও, গবেষণা প্রতিষ্ঠান) বিনা অনুমতিতে বাংলাদেশের আকাশসীমায় ড্রোন, রিমোটলি পাইলটেড এয়াক্রাফট সিস্টেম (UAV/RPAS), রিমোট কন্ট্রোল খেলনা বিমান ও ঘুড়ি উড্ডয়ন করছেন। এ সকল অননুমোদিত উড্ডয়নের ফলে নিয়মিত উড্ডয়নকারী বিভিন্ন অনুমোদিত যাত্রীবাহী দেশি-বিদেশি বিমান, হেলিকপ্টার এবং দ্রুতগতি সম্পন্ন সামরিক বিমানের সঙ্গে আকস্মিক দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। এছাড়াও বর্তমানে এ ধরনের অননুমোদিত উড্ডয়নের রাষ্ট্রীয় নিরাপত্তার প্রতি ঝুঁকি বলে বিবেচিত হচ্ছে। বাংলাদেশের বিদ্যমান আইনে যা শাস্তিযোগ্য অপরাধ।
এ অবস্থায় ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম, রিমোট কন্ট্রোল খেলনা বিমান ইত্যাদি উড্ডয়নের ৪৫ দিন আগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রদত্ত নির্ধারিত ফরম অনুযায়ী লিখিত পূর্বানুমতি গ্রহণ করতে হবে।





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: