‘সফটওয়্যারের কপিরাইটের জন্য সোর্সকোড জমা দিতে হবে না’

সেমিনারসফটওয়্যারের স্বত্ব নিবন্ধনে সোর্স কোর্ড জমা না রেখে কেবল ডেমো উপস্থাপনের মাধ্যমেই দেশে কপিরাইট দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ কপিরাইট অফিসের নিবন্ধক জাফর রাজা চৌধুরী।

সোমবার (২০ জুলাই) রাতে সফটওয়্যার কপিরাইট নিয়ে অনলাইনে আয়োজিত সেমিনারে ‘কপিরাইট রেজিস্ট্রেশন: সফটওয়্যার পার্সপেক্টিভ’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। যৌথভাবে এই ওয়েবিনারের আয়োজন করে এরিনা এক্সিলেন্স ও ম্যাটরস ডট কম।

ওয়েবিনার প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কপিরাইট অফিসের নিবন্ধক জাফর রাজা চৌধুরী। এ সময় স্বত্ব যেন কেউ কপি করতে না পারে সেজন্য যেসব ফেসবুক পেজ থেকে আয় হয় তার মালিকানা যাতে বেহাত না হয় সেজন্য কপিরাইটের পরামর্শ দেন তিনি।

ওয়েবিনারে আরও সংযুক্ত ছিলেন বাংলাদেশ কপিরাইট অফিসের উপ নিবন্ধক মুহাম্মদ রায়হানুল হারুন, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, লিগ্যাল এইড সার্ভিস প্রোভাইডার ব্যারিস্টার ওলোরা আফরিনসহ আরও অনেকে।

জাফর রাজা চৌধুরী বলেন, নিবন্ধনের ক্ষেত্রে যাচাই বাছাইয়ের জন্য সোর্স কোর্ডের পরিবর্তে সফটওয়্যারের বৈশিষ্ট্য (বিবরণ) জমা নেওয়া হচ্ছে। একইসঙ্গে পেটেন্ট প্রক্রিয়া সহজ করতে ‘পেটি-পেটেন্ট পলিসি’ আইনে সংযোজন করা হচ্ছে।

অপরদিকে মেধাসত্বের মূল্যায়ন পদ্ধতি নিয়ে দেশের সফটওয়্যার নির্মাতাদের সংগঠন বেসিস একটি গাইড লাইন তৈরি করছে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি সৈয়দ আলমাস কবির। তিনি বলেন, শিগগিরই এই খসড়া গাইডলাইন সরকারের কাছে জমা দেওয়া হবে। পাশাপাশি অনলাইনেও শুরু করা হবে আইনি পরামর্শ সেলের কার্যক্রম। 

ম্যাটরস ডট কমের প্রেসিডেন্ট মোস্তাইন বিল্লাহর সঞ্চালনায় সেমিনারে বাংলাদেশ কপিরাইট অফিসের উপ-নিবন্ধক মুহাম্মদ রায়হানুল হারুন জানান, সফটওয়্যার কপিরাইট রেজিস্ট্রেশনের জন্য সোর্স কোড প্রিন্ট আউটের কপি জমা দেওয়ার কোনো প্রয়োজন নেই। এক হাজার টাকা ফিস দিয়ে সফটওয়্যারের দুই সেট সিডি বা ডিভিডি জমা দিলেই হবে। পেন ড্রাইভ সফটওয়্যার প্রেরণ গ্রহণযোগ্য নয়। আর মোবাইল অ্যাপের ক্ষেত্রে অফিসে গিয়ে এর ডেমো দেখাতে হবে। 

 





সম্পূর্ণ রিপোর্টটি প্রথম আলোতে পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: