ঈদে কোরবানির পশু পরিবহন করবে রেল

আসন্ন পবিত্র ঈদুল আজহায় বাংলাদেশ রেলওয়ে প্রচলিত ভাড়ায় উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে ঢাকা ও চট্টগ্রামমুখী কোরবানির পশু পরিবহনের পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। মঙ্গলবার রেলভবনে এক সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রী এ ঘোষণা দেন।
তিনি এসময় বলেন, এক্ষেত্রে প্রাণিসম্পদ অধিদফতর ও সংশ্লিষ্ট ব্যবসায়ী মহলের সঙ্গে আলোচনা করে সম্ভাব্য দিন তারিখ, রুট ও স্টেশন নির্ধারণ করা হবে। তাদের চাহিদার ভিত্তিতে যে কোনও দিন থেকেই এ ট্রেন চালু করা যাবে।
তিনি বলেন, গাইবান্ধা, পাবনা, কুষ্টিয়া থেকে চট্টগ্রামে প্রতি গরুর ভাড়া সর্বোচ্চ ২৫০০ এবং ঢাকায় ১৫০০ থেকে ২০০০ টাকা হতে পারে।
বাংলাদেশ রেলওয়ে আম পরিবহনের সুবিধার্থে ম্যাংগো স্পেশাল নামে ট্রেন চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে পরিচালনা করছে। এর ফলে ব্যবসায়ীরা সহজেই ঢাকাসহ অন্যান্য শহরে খুবই অল্প ভাড়ায় আম পরিবহণ করতে পারছে।
এই ঈদে যাত্রী পরিবহনে রেলের কোনও ব্যবস্থা আছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, করোনাকালে সরকার মানুষকে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতে নিরুৎসাহিত করছে। আমরাও চাই না মানুষ ঢাকা ছেড়ে গ্রামের বাড়িতে যাক। তাই এই ঈদে অতিরিক্ত কোনও ব্যবস্থা রাখা হচ্ছে না।
এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহান উপস্থিত ছিলেন।

 





আরও পড়ূন বাংলা ট্রিবিউনে

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: